ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

গরুর শরীরে বিরল রোগ, মাংস রপ্তানি বন্ধ

নিউজ ডেস্ক

প্রকাশনার সময়

০৭ সেপ্টেম্বর ২০২১, ০০:২৫

আপডেট

০৭ সেপ্টেম্বর ২০২১, ০০:২৭

গরুর শরীরে বিরল রোগ ‘ম্যাড কাউ’ শনাক্ত হওয়ায় আতঙ্ক ছড়িয়েছে ব্রাজিলে । সংক্রমণের আশঙ্কায় জরুরিভিত্তিতে চীনে মাংস রফতানি বন্ধ করে দিয়েছে দেশটি। দুটি গরু এই রোগে আক্রান্ত হওয়ায় মানুষ এবং পশুর স্বাস্থ্যে ঝুঁকি দেখছে না দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এক বিবৃতিতে ব্রাজিলিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, রপ্তানি ফের কবে শুরু হবে, তা ঠিক করবে বেইজিং।

দেশটির কৃষি মন্ত্রণালয়ের তথ্যমতে, সম্প্রতি দেশটির মিনাস গেরাইস রাজ্যের বেলো হরিজন্তে এবং মাতো গ্রোসো রাজ্যের নোভা কানা ডো নর্তে শহরে দুটি প্রাপ্তবয়স্ক গরুর শরীরে বোভাইন স্পঞ্জিফর্ম এনসেফালোপ্যাথি (বিএসই) বা ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত হয়। এটি গবাদি পশুর একধরনের মারাত্মক রোগ, যা ধীরে ধীরে প্রাণীর মস্তিষ্ক ও মেরুদণ্ড শেষ করে দেয়।

রোগটি শনাক্তের তথ্য এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে ব্রাজিল। দেশটিতে ২০১৯ সালেও ম্যাড কাউ রোগ শনাক্ত হয়েছিল। সেসময়ও চীনে মাংস রপ্তানি সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম মাংস রপ্তানিকারক দেশ ব্রাজিল। আর তাদের সবচেয়ে বড় ক্রেতা চীন। ব্রাজিলের অধিকাংশ মাংসই রপ্তানি হয় চীন ও হংকংয়ে। ১৯৮০ সালের দিকে যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হয় ম্যাড কাউ রোগ। পরে এটি ইউরোপসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে। এর ফলে হুমকিতে পড়ে বৈশ্বিক মাংস ব্যবসা।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x