ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
পাঞ্জশিরে যুদ্ধ 

তালেবানের তীব্র হামলা, শান্তি আলোচনায় রাজি মাসুদ

আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশনার সময়

০৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৪

আপডেট

০৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৭

তীব্র হামলার মুখে শান্তি আলোচনার প্রস্তাব দিলেন পাঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ ধরে রাখতে চাওয়া তালেবানবিরোধী প্রতিরোধ আন্দোলনের নেতা আহমেদ শাহ মাসুদ। ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফএ)-এর প্রধানের দায়িত্ব পালন করছেন তালেবানবিরোধী এই রাজনীতিক।

রোববার রাতে এনআরএফএ-এর ফেসবুক পেজে দেয়া এক পোস্টে পাঞ্জশিরে যুদ্ধ থামানোর আহ্বান জানান তিনি।

ফেসবুকে দেওয়া পোস্টে আহমেদ শাহ মাসুদ বলেন, এনআরএফ নীতিগতভাবে বর্তমান সমস্যার সমাধানকল্পে এবং অবিলম্বে যুদ্ধের অবসান ঘটাতে আলোচনা চালিয়ে যেতে রাজি আছে। দীর্ঘমেয়াদে শান্তির জন্য এনআরএফ যুদ্ধ বন্ধ করতে প্রস্তুত। তবে এর জন্য শর্ত হচ্ছে, তালেবান পাঞ্জশির ও আন্দরাবের ওপর তাদের হামলা এবং এ অঞ্চলে তাদের সামরিক কর্মকাণ্ড বন্ধ করবে।

আলোচনার মাধ্যমে বিদ্যমান সংঘাত নিরসনের আলেমদের প্রস্তাবকেও স্বাগত জানিয়েছেন তিনি।

এদিকে পাঞ্জশিরে তালেবানের বিরুদ্ধে দেশটির প্রতিরোধ যোদ্ধাদের পরিচিত মুখ ফাহিম দাস্তি নিহত হয়েছে। তিনি আহমেদ মাসুদের নেতৃত্বাধীন এনআরএফ-এর মুখপাত্রের দায়িত্ব পালন করছিলেন। রোববার পাঞ্জশিরের সংঘাতে নিহত হন তিনি।

এনআরএফ-এর ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে ফাহিম দাস্তির নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়েছে, রেসিস্ট্যান্স ফ্রন্ট তার দুই প্রিয় ভাই এবং সহকর্মী ও যোদ্ধাকে হারিয়েছে। তারা হচ্ছে আহমেদ শাহ মাসুদের দফতরের প্রধান ফাহিম দাস্তি এবং জেনারেল সাহেব আবদুল ওয়াদুদ জোহর।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x