ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

গিনিতে সেনা অভ্যুত্থান চেষ্টা: ক্ষমতা দখলের দাবি

আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশনার সময়

০৬ সেপ্টেম্বর ২০২১, ০০:১৮

পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে সামরিক অভ্যুত্থানের সংবাদ পাওয়া গেছে। রাষ্ট্রীয় টেলিভিশনে সংক্ষিপ্ত বার্তায় বিদ্রোহী সেনাবাহিনী সরকার ও সংবিধান বিলুপ্তির ঘোষণা দিয়েছেন।

তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সেনাবাহিনীর একটি অংশ বিদ্রোহ করেছে এবং এই অংশটি প্রেসিডেন্ট প্রাসাদে হামলা চালিয়েছিল। তাদেরকে নিস্ক্রিয় করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, সেনাবাহিনীর সদস্যরা প্রেসিডেন্ট আলফা কোন্ডেকে ঘিরে রেখেছেন।

আরেকটি ভিডিওতে দেখা যায়, গিনির পতাকা গুটিয়ে সেনাবাহিনীর একজন কর্নেল বলছেন, নিজেদের ভাগ্য আমরা নিজের হাতে নিয়ে নিচ্ছি।

এর আগে গিনির রাজধানী কোনাক্রির প্রেসিডেন্ট প্যালেসে ব্যাপক গুলির শব্দ শোনা যায়। তবে কারা এই গুলিবর্ষণ করেছে সেটা জানা যায়নি ।

গিনির প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, সেনাবাহিনীর স্পেশাল ফোর্স প্রেসিডেন্ট প্যালেসে আক্রমণ করে। তবে সেই আক্রমণ প্রতিহত করা হয়েছে। শান্তি শৃঙ্খলা রক্ষায় অভিযান চলছে বলেও জানান তিনি।

প্রতিরক্ষা মন্ত্রীর এমন বক্তব্যের পর গিনির ক্ষমতা দখল নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে।

আর্ন্তজাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই অভ্যুত্থানের নেতৃত্বে রয়েছে সেনাবাহিনীর অভিজাত একটি ইউনিট। যার প্রধান লেফটেন্যান্ট কর্নেল মামাদি দৌমবৌয়া।

এর আগে বিবিসি’র খবরে বলা হয়েছিল, রাজধানী প্রচণ্ড গোলাগুলি হচ্ছে। কারা জড়িত তা স্পষ্ট নয়। কালৌম জেলায় সেনাবাহিনীর পক্ষ থেকে স্থানীয় বাসিন্দাদের বাড়িতে অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে। কালৌম এর সঙ্গে দেশটির মূল ভূখণ্ডের সংযোগকারী একমাত্র সেতু সিল করে দেয়া হয়েছে। এখানেই সরকারের বেশিরভাগ মন্ত্রী বসবাস করেন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x