ঢাকা | শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮

কাবুলে নারীদের বিক্ষোভ

ছবি সিএনএন

নিউজ ডেস্ক

প্রকাশনার সময়

০৪ সেপ্টেম্বর ২০২১, ০১:১৬

আপডেট

০৪ সেপ্টেম্বর ২০২১, ০১:১৮

কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের সামনে আফগান নারী অধিকারকর্মীরা বিক্ষোভ করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয় শুক্রবার (০৩ সেপ্টেম্বর) তারা নারীদের শিক্ষাসহ নানা অর্জন রক্ষার জন্য তালেবানের প্রতি দাবি জানান।

এদিকে, আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা নিয়ন্ত্রণে নেওয়ার বিশ দিনের মাথায় শুক্রবার জুমার নামাজের পর তালেবানের নতুন সরকার গঠনের ঘোষণা দেওয়ার কথা থাকলেও কাবুলের বর্তমান শাসকদের মুখপাত্র জানিয়েছেন, সরকারের ঘোষণা আসবে শনিবার।

তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গানি বারাদারের নেতৃত্বেই গঠিত হচ্ছে আফগানিস্তানের নতুন সরকার। তালেবানের একাধিক সূত্রের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স। জানা গেছে, তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধান বারাদারের পাশাপাশি সংগঠনটির সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই থাকছেন নতুন সরকারের উচ্চ পদে।

এদিকে, তালেবানের শাসনে তাদের অবস্থা কী হবে, তা নিয়ে নারীরা উদ্বেগ জানিয়ে আসছিলেন। এর মধ্যে জাতিসংঘ তালেবানের হাতে নারী নিপীড়নের খবর সামনে এনেছে। নারীদের চলাফেরায় বিধিনিষেধের বিষয়টি উল্লেখ করেছে তারা।

এর আগে তালেবান যখন ক্ষমতায় ছিল, সেই সময় নারীদের বোরকা পরা বাধ্যতামূলক করা হয়েছিল। ১০ বছর ও তার বেশি বয়সী মেয়েদের স্কুলে যাওয়াও বন্ধ করে দিয়েছিল তারা। এবার তালেবান বলেছে, শরিয়াহ অনুযায়ী দেশ শাসন করবে তারা। তবে বাস্তবে কেমন হবে, তা স্পষ্ট করা হয়নি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x