ঢাকা | সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

পানশিরে তুমুল লড়াই, বহু তালেবান যোদ্ধা নিহত

ছবি: সংগৃহীত

নিউজ ডেস্ক

প্রকাশনার সময়

০৪ সেপ্টেম্বর ২০২১, ০০:৪৫

আফগানিস্তানের পানশির উপত্যকায় তালেবানদের বিরুদ্ধে কঠিন প্রতিরোধ গড়ে তুলেছেন ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট-এনআরএফের যোদ্ধারা। সেখানে বিরোধী প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে তুমুল লড়াই চলছে। তবে প্রদেশটির কিছু অঞ্চল দখলে নেয়ার দাবি করেছে তালেবান। সংঘর্ষে ৪৫০ তালেবান যোদ্ধা নিহত হয়েছেন বলে দাবি করেছে বিরোধীরা। এছাড়া ১৩০ যোদ্ধাকে আটক করা হয়েছে।

গত ১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেয়ার পর ৫০ মাইল উত্তরের এই পার্বত্য এলাকায় এনআরএফ গড়ে তোলা হয়। স্থানীয় নেতা আহমেদ মাসুদের নেতৃত্বাধীন মিলিশিয়াদের সঙ্গে আফগান সামরিক বাহিনীর কমান্ডারদের একাংশ মিলে এই ফ্রন্ট গঠন করা হয়েছে।

এনআরএফের মুখপাত্র আলী মাইসাম নাজারি শুক্রবার এএফপিকে বলেছেন, সারা রাত তালেবান বাহিনীর সঙ্গে প্রতিরোধযোদ্ধাদের লড়াই হয়েছে। আহমাদ মাসুদ এই উপত্যকা রক্ষায় ব্যস্ত আছেন।

৩২ বছর বয়সী মাসুদ হলেন পানশিরের প্রয়াত গেরিলা কমান্ডার আহমদ শাহ মাসুদের ছেলে। সোভিয়েত ও তালেবান বাহিনীর বিরুদ্ধে লড়াই করে ‘পানশিরের সিংহ’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন আহমদ শাহ মাসুদ। তালেবান এবার ক্ষমতা দখলের পর দুই পক্ষের মধ্যে সমঝোতা আলোচনা হয়েছিল। তবে সেখানে সমাধান আসেনি জানিয়ে গত বুধবার মাসুদ এক বিবৃতিতে বলেন, তালেবান নতুন প্রশাসনে তাদের ‘এক বা দুটি’ পদ দিতে চেয়েছে। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন। তালেবান যুদ্ধের পথ বেছে নিয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x