ঢাকা | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

আজ থেকে ইতালিতে ফিরতে পারবেন বাংলাদেশি নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশনার সময়

৩১ আগস্ট ২০২১, ০২:২৬

দীর্ঘ চার মাসের বিরতির অবসান ঘটছে। বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশের অনুমতি পেয়েছেন বাংলাদেশি নাগরিকরা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কিছু শর্তসাপেক্ষে আজ মঙ্গলবার (৩১ আগস্ট) থেকে তারা ইতালি ঢুকতে পারবেন।

গত শনিবার (২৮ আগস্ট) ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবের্তো স্পেরান্সার সই করা ভ্রমণ সংক্রান্ত নতুন এক অধ্যাদেশে সই করেছেন। ওই অধ্যাদেশেই ইতালিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে বাংলাদেশসহ আরও দুইটি দেশের নাগরিকদের। সেই দেশ দুইটি হলো ভারত ও শ্রীলংকা।

ইতালির স্বাস্থ্যমন্ত্রীর সই করা ওই অধ্যাদেশে বলা হয়েছে, ৩১ আগস্ট থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে। তবে এর জন্য পাঁচটি শর্তও জুড়ে দেওয়া হয়েছে।

ইতালিতে প্রবেশের ক্ষেত্রে অধ্যাদেশে আরোপ করা শর্তের মধ্যে বলা হয়েছে, ভ্রমণের আগে অবশ্যই ডিজিটাল পেসেঞ্জের লোকেটার EU Digital Passenger Locator Form (https://app.euplf.eu) ফরম পূরণ করে আসতে হবে।

এছাড়া, ইতালিতে প্রবেশের ৭২ ঘণ্টার মধ্যে যাত্রীকে অবশ্যই আরটি-পিসিআর নমুনা পরীক্ষায় করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যেতে বলা হয়েছে। ইতালিতে বিমানবন্দরে পৌঁছানোর পর ফের করোনা টেস্ট করাতে বলা হয়েছে যাত্রীদের।

এর বাইরেও ইতালিতে প্রবেশের পর যাত্রীকে ডিজিটাল পেসেঞ্জের লোকেটার Digital Passenger Locator Form-এ উল্লেখ করা ঠিকানায় ১০ দিন হোম কোয়ারেনটাইনে থাকতে হবে। এছাড়াও ১০ দিন কোয়ারেনটাইনে থাকার পর ফের করোনা পরীক্ষা করাতে হবে।

এর আগে, গত মে মাসে বাংলাদেশ, ভারত ও শ্রীলংকা থেকে ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার। ধাপে ধাপে সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয় চার মাস। সবশেষ গত ২৯ জুলাই ইতালির স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই তিন দেশথেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা ৩০ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। শেষ পর্যন্ত এই নিষেধাজ্ঞার মেয়াদ আর বাড়েনি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x