ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

বহুগুণের নিমপাতা

স্বাস্থ্য ডেস্ক
প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২১, ১২:০৭

নিমপাতা অনেক আগে থেকেই সর্বরোগের ওষুধ হিসেবে জনপ্রিয়। রূপচর্চায়ও নিমপাতার ব্যবহার ছিল অনেক প্রাচীনকাল থেকেই। এখনো বিভিন্ন ওষুধ এবং প্রসাধনীতে নিমপাতার ব্যবহার দেখতে পাওয়া যায়। তাই প্রাকৃতিক পদ্ধতিতে রূপ সমস্যার সমাধানে এখনো অনেকেই ব্যবহার করেন এই বহুগুণের নিমপাতা। আজকে চলুন জেনে নেই ৫টি রূপ সমস্যা এবং এর ঝটপট সমাধানে নিমপাতার ব্যবহার।

* ত্বকের যে কোনো সমস্যা সমাধান :

নিমপাতার রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের যে কোনো সমস্যা সমাধানে বিশেষভাবে কার্যকরী। নিমপাতা বেটে দেহের যে কোনো অংশের ত্বকের সমস্যা সমাধানে কাজে লাগানো যায়। চামড়ার ইনফেকশনসহ সব ধরনের সমস্যা দূর করতে নিমপাতার জুড়ি নেই।

* ব্রণ সমস্যার সমাধান :

১ লিটার পানিতে ২-৩ মুঠো নিমপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পানি সবুজ রং ধারণ করলে তা ছেঁকে ফ্রিজে রেখে বরফ জমিয়ে ফেলুন। প্রতিদিন সকাল-বিকেল এই বরফ মুখের ত্বকে ঘঁষে নিন। ব্রণের সমস্যা বেশ দ্রুত সমাধান হয়ে যাবে।

* খুশকি সমস্যার সমাধান :

খুশকির সমস্যা কম-বেশি সারা বছরই থাকে, শীতকালে যেন একটু বেশিই বেড়ে যায়। এই সমস্যারও সমাধান করবে নিমপাতা। নিমপাতা বেটে মাথার ত্বকে ভালো করে ঘঁষে লাগিয়ে নিন। ১-২ ঘণ্টা রেখে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন চুল ও মাথার ত্বক। পরের দিন শ্যাম্পু করে নিন। এতে করে খুশকির সমস্যা থেকে রেহাই পাবেন। সেই সঙ্গে নতুন করে চুলও গজাতে সহায়তা করবে এই নিমপাতা বাটা।

* ত্বকের সুরক্ষায় :

যাদের ত্বকের অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের জন্য নিমপাতা বেশ ভালো একটি ওষুধ। নিমপাতার তেল ব্যবহারে ত্বকের লাল র‌্যাশ উঠার সমস্যা, চুলকানি এবং ত্বকে ফুলে উঠার সমস্যা দূর করে। অলিভ অয়েলে নিমপাতা ফুটিয়ে নিন। এই তেল ব্যবহার করুন অ্যালার্জির সমস্যায়।

* ত্বকে বয়সের ছাপ দূর করতে :

নিমপাতায় রয়েছে ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ই যা ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখতে সহায়তা করে এবং ত্বককে টানটান রাখে। এতে করে ত্বকে বয়সের ছাপ পড়ে অনেক ধীরে। এছাড়াও নিমের হাইঅ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোষের ক্ষতি রোধ করে এবং ক্ষতি পূরণেও ভূমিকা রাখে। এতে ত্বক বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা পায়।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন