ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

গর্ভাবস্থায় কী খাবেন

সংগৃহীত ছবি

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশনার সময়

১৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৮

আমাদের সমাজে গৃহবধূদের হরহামেশা শুনতে হয়, মা হতে চলেছ, বেশি বেশি খাও। তবে আপনাকে কিন্তু কী খাবেন, আর কতটাই বা খাবেন, সেই পরামর্শ অভিজ্ঞ কারো কাছে পাবেন না। অন্তঃসত্ত্বা হওয়ার পর খাবার খাচ্ছেন প্রচুর, ওজনও বাড়ছে ঠিকঠাক, কিন্তু রয়ে গেল পুষ্টির ঘাটতি। এ রকম যাতে না হয়, সেই জন্য জেনে রাখতে হবে পুষ্টি উপাদান সম্পর্কে। তাই আসুন গর্ভাবস্থায় তিন খাবার সম্পর্কে জেনে নিই—

ব্রকোলি: গর্ভাবস্থায় খাদ্যতালিকায় ব্রকোলির ভূমিকা অনেক। এটি পটাসিয়াম, লৌহ, ভিটামিন এ, সি ও কে দ্বারা সমৃদ্ধ। এ ছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মা ও সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এতে থাকা খাদ্য আঁশ কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়ক।

টমেটো: টমেটো কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিডেন্ট, বায়োটিন, ভিটামিন সি, ভিটামিন কে ইত্যাদির দুর্দান্ত উৎস, যা গর্ভাবস্থায় ভ্রূণের স্বাস্থ্যকর বিকাশে সহায়তা করে। এ ছাড়া টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হজমশক্তি বাড়াতে সাহায্য করে। তবে পরিমিত পরিমাণে খেতে হবে। এ জন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

বিট: বিট গর্ভবতী নারীদের জন্য খুব উপকারী সবজি। এটি ভিটামিন সি ও খাদ্য আঁশের দারুণ উৎস। বিট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভ্রুণের বৃদ্ধিতেও সহায়তা করে। তাই গর্ভাবস্থায় পাতে বিট রাখুন।

খাবারের সাথে আরও যা করবেন_

১.ঝাল ও ভাজাপোড়া খাবার এড়িয়ে চলতে হবে।

২.দৈনিক ৮-১০ ঘণ্টা ঘুমাতে হবে।

৩. দুশ্চিন্তা এড়িয়ে হাসিখুশি থাকতে হবে। কেননা মায়ের সুস্থতার ওপর নির্ভর করে গর্ভের সন্তানের সুস্থতা।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x