ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩

বিনা মূল্যে আর টেলিগ্রাম ব্যবহার করা যাবে না

প্রকাশনার সময়: ১৫ জুন ২০২২, ১৪:৩১

বিশ্বের অন্যতম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপকে টেক্কা দিতে একের পর এক ফিচার আনছে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজ অ্যাপ টেলিগ্রাম। নতুন নতুন সুবিধা এনে অল্প সময়েই ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছিল অ্যাপটি। কিন্তু এর ফিচার আর ফ্রি ব্যবহার করা যাবে না। বিনামূল্যে ব্যবহার করা চ্যাটিং প্ল্যাটফর্মটি চালাতে এখন গুনতে হবে টাকা!

সম্প্রতি দেখা গেছে টেলিগ্রামে স্টিকার ডাউনলোড করার জন্য টাকা খরচ করতে হচ্ছে। অর্থাৎ কোনো ব্যবহারকারী স্টিকার প্যাক কেনার জন্য আলাদা করে পেমেন্ট করতে হচ্ছে। এতদিন পর্যন্ত যা ফ্রি-তে ছিল। যদিও যারা নতুন টেলিগ্রাম ডাউনলোড করছেন তাদের কোনো পেমেন্ট করতে হচ্ছে না।

মূলত টেলিগ্রাম একটি দুই ধাপের এনক্রিপটেড মেসেজিং প্ল্যাটফর্ম। তাই টেলিগ্রামকে এ সময়ের সবচেয়ে সিকিউরড ফ্রি মেসেজিং অ্যাপ বলা হয়ে থাকে। তবে গ্রাহকরা এখন থেকে আর ফ্রি সেবা পাবে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বেশ কিছুদিন আগে থেকেই গুঞ্জন শোনা যাচ্ছিল, টেলিগ্রাম ব্যবহারকারীদের কাছ থেকে সেবাদানের জন্য অর্থ আদায় করবে প্রতিষ্ঠানটি। সম্প্রতি সেই গুঞ্জবের সব জল্পনা-কল্পনার অবসান ঘটালেন টেলিগ্রামের সিইও পাভেল দুরভ।

পাভেল দুরভ বলেন, "টেলিগ্রাম প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য এবার চালু হচ্ছে সাবস্ক্রিপশন প্ল্যান। তবে সবক্ষেত্রে এই অর্থ ব্যয় করতে হবে না গ্রাহককে।"

এছাড়া অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে পেমেন্ট করার কোনো অপশন চালু হয়নি। শুধু আইওএসের ক্ষেত্রেই পেমেন্ট অপশন চালু করা হয়েছে। তবে টেলিগ্রামের পক্ষ থেকে এখনো এ বিষয়টি সম্পর্কে কিছুই বলা হয়নি। তবে যারা নতুন টেলিগ্রাম ডাউনলোড করে ইনস্টল করছেন তাদের মোবাইল স্ক্রিনে একটি বার্তা দেখানো হচ্ছে। সেখানে বলা হচ্ছে, সারা জীবনের জন্য টেলিগ্রাম ফ্রি। কোনো বিজ্ঞাপন নেই। কোনো সাবক্রিপশন ফি নেই। তবে বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, এখন ফ্রি হলেও আগামী দিনে টেলিগ্রাম ব্যবহার করতে পেমেন্ট করতে হতে পারে।

কারণ হিসেবে বলা হচ্ছে, অনেকদিন আগে থেকেই টেলিগ্রাম প্রিমিয়াম স্টিকারসহ বিভিন্ন প্রিমিয়াম ফিচার নিয়ে কাজ করছে। বিশেষজ্ঞদের ধারণা, নতুন সেই ফিচারগুলো ব্যবহারের জন্যই আলাদা করে টাকা খরচ করতে হবে।

নয়া শতাব্দী/এমএইচআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ