ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

ওষুধ কেনার সময় যা খেয়াল করবেন

প্রকাশনার সময়: ১৩ মে ২০২২, ২২:০২

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) সংজ্ঞা অনুযায়ী, যে দ্রব্যসমূহ রোগ নির্ণয়ে, আরোগ্যে, উপশমে, প্রতিকারে, প্রতিরোধে ব্যবহার করা হয় এবং যা মানুষ এবং অন্যান্য প্রাণীর শারীরিক গঠন বা ক্রিয়াকলাপকে প্রভাবিত করতে পারে তাই হলো ওষুধ।

কিন্তু এই অতিপ্রয়োজনীয় দ্রব্যটি আমরা চিকিৎসকের পরামর্শ ছাড়াই কিনে ব্যবহার করি। আরও মারাত্মক যে ভুলটি করে বসি তা হলো ওষুধ কেনার সময় শুধু মেয়াদোত্তীর্ণ তারিখই আমরা দেখি।

এতে অবশ্য আমাদের ভুল নেই। কারণ আরও যে বিষয়গুলো আমাদের নজর দিতে হবে সে সম্পর্কে আসলে আমাদের কোনো ধারণাই নেই। বিশেষজ্ঞরা বলছেন, ওষুধের মোড়কে কিছু চিহ্ন ও লেখা থাকে। নিজের ও পরিবারের সুরক্ষার জন্য যা কখনই উপেক্ষা করা উচিত নয়।

আরএক্স: এই ওষুধগুলো ডাক্তারের পরামর্শের পরে খাওয়া উচিত হলেও সাধারণ মানুষ এই ধরনের ওষুধ নিজের প্রয়োজনের জন্য কিনে ব্যবহার করতে পারে। এগুলো সাধারণ ওষুধ হওয়ায় কোনো প্রেসক্রিপশনেরও প্রয়োজন হয় না।

এনআরএক্স: এই ওষুধগুলো হতাশা, উদ্বেগের চিকিৎসা বা কোনও খারাপ আসক্তি কাটিয়ে উঠতে ব্যবহৃত হয়। ডাক্তারের পরামর্শ ছাড়া এসব ওষুধ খাওয়া যাবে না এবং প্রেসক্রিপশন ছাড়া বিক্রিও করা যাবে না। যদিও ওষুধ কেনা বেচার ক্ষেত্রে বাংলাদেশে তেমন কোনো কঠোর পদক্ষেপ চালু নেই তাই প্রয়োজনের তাগিদে ফার্মেসি থেকে এ ধরনের ওষুধ কেনা থেকে বিরত থাকুন।

এক্সআরএক্স: সাধারণত মানসিক রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের গায়ে এ ধরনের লেখা থাকে। প্রেসক্রিপশন ছাড়া কোনও মেডিক্যাল স্টোর এসব ওষুধ বিক্রি করতে পারবে না। এছাড়াও ওষুধ বিক্রির ক্ষেত্রে বিক্রেতাকে ২ বছরের জন্য প্রেসক্রিপশনের একটি কপিও রাখতে হবে। সঠিক পরিমাণে এই ওষুধ ব্যবহার না করলে এই ওষুধ বিপজ্জনক হওয়ায় নিজে থেকে এ ধরনের ওষুধ কিনে ব্যবহার করতে যাবেন না।

লাল রেখা: মোড়কের গায়ে লাল স্ট্রিপ বা রেখা টানা থাকলে সেই ওষুধও শুধুমাত্র চিকিৎসকের পরামর্শ নিয়েই সেবন করার নির্দেশনা রয়েছে।

ওষুধের গায়ে লেখা: অনেক সময় মোড়ক থেকে ওষুধ খাওয়ার সময় ওষুধের গায়েও লেখা দেখতে পাওয়া যায়। মনে রাখবেন, অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধের গায়েই শুধু এমন লেখা ওষুধের গায়ে দেখতে পাবেন।

ভুল মাত্রায় বা প্রয়োজনে অপ্রয়োজনে এ ধরনের ওষুধ সেবনে দীর্ঘকালীন জটিলতা দেখা দিতে পারে। তাই সে বিপদ থেকে বাঁচতে অবশ্যই ওষুধ কেনার আগে এসব গুরুত্বপূর্ণ চিহ্ন ও লেখা দেখে কিনে নিজে ও পরিবারকে সুরক্ষিত রাখুন।

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ