ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

পুরোনো ফোন কেনার সময় যা খেয়াল করবেন

প্রকাশনার সময়: ১৩ মে ২০২২, ০৬:৫১

অনেক সময় আমরা পুরোনো মোবাইল ফোন কিনি। এ ধরনের ফোন কেনার সময় কিছু বিষয়ে সতর্ক না হলে বড় ধরনের ঝামেলায় পড়তে পারেন। চলুন দেখে নেই, পুরোনো মোবাইল ফোন কেনার সময় কোন কোন বিষয়গুলো যাচাই করে নেবেন।

ফোনের মালিকানা- পুরাতন মোবাইল কেনার সময় ফোনের মালিকানা যাচাই না করলে ঝামেলায় পড়ার সম্ভাবনা বেশি। কারণ অনেকে অন্যের ফোন চুরি করে বিক্রি করতে পারে। তাই আগে দেখে নেবেন এটি চুরির কি না। এ ক্ষেত্রে অবশ্যই বিক্রেতার কাছ থেকে মোবাইলটি ক্রয়ের রসিদটি চেয়ে নিতে হবে। ক্রয় রসিদের সঙ্গে ওই ফোনের আইএমইআই নম্বর মিলেছে কি না চেক করে নিন। ফোন থেকে *#০৬# ডায়াল করলেই আইএমইআই নম্বর পাবেন।

ফোনের বৈধতা- সরকারের ঘোষণা অনুযায়ী যে ফোনগুলো নিবন্ধিত হবে না ওই ফোনগুলো অবৈধ হিসেবে গণ্য করা হবে। এ জন্য আইএমইআই নম্বর চেক করে নিতে হবে। সেজন্য KYD <> IMEI Code (যেমন: KYD 1234567890) লিখে পাঠিয়ে দিন ১৬০০২ নম্বরে। কিছুক্ষণের মধ্যে আপনি একটি রিটার্ন মেসেজ পাবেন, যেখানে আপনাকে বলে দিবে এটি বিটিআরসি ডাটাবেসে আছে কি না। যদি থাকে তাহলে এটি বৈধ মোবাইল হিসেবে বিবেচিত হবে। যদি না থাকে তাহলে সেই ফোনটি কেনা থেকে বিরত থাকুন।

অরিজিনাল ব্রান্ড- বর্তমানে অনেক ডুপ্লিকেট ফোন পাওয়া যায়, যেগুলো দেখতে হুবহু অরিজিনাল বলে মনে হয়। পুরাতন ফোন কেনার আগে আপনাকে এটাও দেখে নিতে হবে যে আপনি যে ফোন কিনতে যাচ্ছেন সেটি অরিজিনাল কি না। এর জন্য আপনি ভালো করে ফোনটি লক্ষ করুন। বিশেষ করে সেটিংসে গিয়ে এই ফোনের সব কনফিগারেশন চেক করে নিন এবং ইন্টারনেটে চেক করে নিন এই ফোনের কনফিগারেশনগুলোর সঙ্গে ইন্টারনেটে দেওয়া অরিজিনাল মোবাইলটির কনফিগারেশন মিল আছে কি না। যদি সব ঠিক থাকে তাহলেই কিনুন।

ডিসপ্লে- পুরাতন ফোন কেনার আগে ফোনটি কিছুক্ষণ ব্যবহার করে দেখুন। পুরাতন ফোন অনেক সময় ডিসপ্লে সমস্যা থাকে। তাই আপনি কিছুক্ষণ চালানোর পর বুঝতে পারবেন ফোনের ডিসপ্লেতে কোনো সমস্যা আছে কি না। সঙ্গে আপনি এটাও বুঝতে পারবেন যে আপনার এই ফোনটি ভালো হবে কি না। এটার স্পিড কেমন তাও জানতে পারবেন।

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ