ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

সুইচ টিপলেই গিরগিটির মতো রঙ বদলাবে গাড়ি

প্রকাশনার সময়: ০৯ জানুয়ারি ২০২২, ০৫:২২ | আপডেট: ০৯ জানুয়ারি ২০২২, ০৬:০৫

বোতাম চাপলেই বদলে যাবে রঙ। রঙ-বিভ্রাট দূর করতে নতুন এক গাড়ি নিয়ে আসছে বিএমডব্লিউ। এ গাড়ি গিরগিটির মতো রঙ বদলাতে পারে। জার্মান এ গাড়ি প্রস্তুতকারী সংস্থা সম্প্রতি এমন কনসেপ্টের গাড়ির এক ঝলক লাস ভেগাসের সিইএস ২০২২ ইভেন্টে দেখিয়েছে। গাড়ির নাম বিএমডব্লিউ আইএক্স ফ্লো।

যুক্তরাষ্ট্রের লাসভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) এই অভিনব গাড়ি উন্মোচন করে প্রতিষ্ঠানটি। এই গাড়ি শুধু ধূসর ও সাদা রং পরিবর্তনে সক্ষম।

একটি সুইচের স্পর্শে গাড়ির বাহ্যিক রঙ পরিবর্তন হবে। ভবিষ্যতে অন্যান্য রঙের গাড়ির ক্ষেত্রেও এই প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছে বিএমডব্লিউ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই গাড়ির নাম দেওয়া হয়েছে বিএমডব্লিউ আইএক্স ফ্লো।

কনজিউমার ইলেকট্রনিক্স প্রদর্শনী ২০২২-এ বিএমডব্লিউ যে গাড়িটি দেখিয়েছে তা দেখে হতবাক হয়ে গেছেন সবাই। অটো শোতে দেখা গিয়ে্ছে, বিএমডব্লিউ আইএক্স ফ্লো হঠাৎ করে গাঢ় ধূসর থেকে সাদা রঙে বদলে যাচ্ছে। পরে জার্মান গাড়ি নির্মাতা জানান, নতুন পেইন্ট-চেঞ্জ প্রযুক্তি ই-পেপার ব্যবহার করে এই রং বদল সম্ভব হয়েছে। এর জন্য, ই-কালি-সহ বিএমডব্লিউ আইএক্স ফ্লো-এর গায়ে মানুষের চুলের মতো সুক্ষ্ম লক্ষ লক্ষ মাইক্রোক্যাপসুল ব্যবহার করা হয়েছে।

এ প্রসঙ্গে বিএমডব্লিউ গ্রুপ ডিজাইনের প্রধান আদ্রিয়ান ভ্যান হুয়েডঙ্ক জানান, বিএমডব্লিউ আইএক্স ফ্লো একটি উন্নত গবেষণা ও ডিজাইন পরিকল্পনার ফসল। কোম্পানি যে ভবিষ্যতের কথা ভেবে কাজ করে , এই প্রযুক্তি একটি দারুণ দৃষ্টান্ত। এই প্রযুক্তিকে ইলেক্ট্রোফোরেটিক রং বলা হয়। এই প্রযুক্তির মাধ্যমেই আপনার গাড়ির বডির রং বদলে যায়।

জার্মান গাড়ি কোম্পানি শো-তে জানিয়েছে, তারা এমন একটি প্রযুক্তি ব্যবহার করেছে, যেখানে একটি বোতামের সাহায্যে আপনি গাড়ির বাইরের রং পরিবর্তন করতে পারবেন। তবে এর বাইরে কোম্পানি রং বধলের বিষয়ে অন্য কোনও বিশদ বিবরণ প্রকাশ করেনি। জানি গিয়েছে, বিএমডব্লিউ এসইউভি আইএক্স আসলে কোম্পানির নতুন বৈদ্যুতিক গাড়ি হতে চলেছে। যাতে প্রথমবারের মতো এমন বৈশিষ্ট্য দেওয়া হবে।

আন্তর্জাতিক গাড়ি বাজারে এমনিতেই সুনাম রয়েছে বিএমডব্লিউ -র। লাক্সারি সেডান থেকে এসইউভি সবেতেই গুণমান বজায় রাখে এই কোম্পানি। এবার নতুন করে ইলেকট্রিক গাড়িতেও হাত পাকাচ্ছে এই জার্মান কার মেকার। শীঘ্রই বিএমডব্লিউ এসইউভি আইএক্স বাজারে নিয়ে আসার তোড়জোড় শুরু করেছে তারা।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়