ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

মালয়েশিয়ায় চার মাসে ৬,৫৭৩ অভিবাসী গ্রেপ্তার

প্রকাশনার সময়: ০৮ মে ২০২২, ০৭:৩৫

চলতি বছরের প্রথম চার মাসে মালয়েশিয়ায় ছয় হাজার ৫৭৩ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির অভিবাসন বিভাগ। এর মধ্যে বাংলাদেশি নাগরিক রয়েছেন ৮২০ জন।

দেশটিতে থাকা অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার করতে গত জানুয়ারি থেকে মে মাসের ৫ তারিখ পর্যন্ত দেশব্যাপী দুই হাজার ৬৫২টি অভিযান পরিচালিত হয়েছে।

অভিযানে গ্রেপ্তারদের মধ্যে সবচেয়ে বেশি নাগরিক রয়েছে ইন্দোনেশিয়া ও বাংলাদেশের। এর মধ্যে ইন্দোনেশিয়ার ৩,১৭২ জন, বাংলাদেশের ৮২০ জন, মিয়ানমারের ৬৪০ জন, ফিলিপাইনের ৫৫৩ জন, থাইল্যান্ডের ৪৪১ জন, ভারতের ২৭৬ জন, কম্বোডিয়ার ১৭০ জন, পাকিস্তানের ১৫২ জন, নেপালের ১৪০ জন এবং ভিয়েতনামের রয়েছেন ৮৮ জন। এছাড়াও অন্য বিভিন্ন দেশের নাগরিকও রয়েছেন এ তালিকায়।

স্থানীয় সময় শনিবার (৭ এপ্রিল) দেশটির ইমিগ্রেশন মহাপরিচালক দাতুক সেরি খায়রুল দাজাইমি দাউদ সংবাদমাধ্যম সিনার হারিয়ানকে বলেছেন, পরিচালিত অভিযানে ৫৮ হাজার ২৯১ জনের কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

এছাড়া চলতি বছর মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের আশপাশে অবৈধ অভিবাসীদের রক্ষা ও তাদের চাকরি দেওয়ার অভিযোগে ১০১ জন নিয়োগকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে অভিবাসন বিভাগ।

খায়রুল দাজাইমি জানিয়েছেন, এ নিয়োগকর্তাদের মধ্যে স্থানীয় ৯৫ জন, ভারত, ফিলিপাইন, কোরিয়া ও বাংলাদেশের একজন করে এবং বাকি দুজন অন্য দেশের নাগরিক।

তিনি বলেন, যারা অবৈধ অভিবাসীদের সুরক্ষা বা নিয়োগ দিয়েছিল অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ধারা ৫৬ (১) (ডি) এবং একই আইনের ৫৫বি ধারার অধীনে, তাদের অপরাধ প্রমাণিত হলে জরিমানাসহ কারাদণ্ড বা অন্য শাস্তি রয়েছে।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ