ঢাকা | বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

‘পঞ্চাশে বাংলাদেশ’ শীর্ষক ভার্চুয়াল সম্মেলন ৭ ও ৮ অক্টোবর

শতাব্দী প্রতিবেদক
প্রকাশনার সময়: ০৪ অক্টোবর ২০২১, ২২:০৪

বাংলাদেশ অভ্যুদয়ের ৫০ বছরে বিশ্বজুড়ে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। অপ্রতিরোধ্য এই অগ্রযাত্রার সঙ্গে তাল মিলিয়ে আগামী ৭ ও ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে দু’দিনব্যাপী ভার্চুয়াল সম্মেলন।

সম্মেলনে ‘বঙ্গবন্ধু ও বাঙালি জাতিসত্তা : নেতৃত্ব ও কৌশল’ শীর্ষক উদ্বোধনী ভাষণ দেবেন প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান।

এছাড়া যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ অধ্যাপক স্যার পার্থ দাসগুপ্তের নেতৃত্বে ‘বিশ্ব মানচিত্রে বাংলাদেশের যথাস্থাপন’ থিমের উপর হবে আলোচনা।

এই প্যানেলে যুক্তরাষ্ট্রের কোলোরাডো স্টেট ইউনিভার্সিটির আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ ও পরিবেশবিজ্ঞানী অধ্যাপক এডওয়ার্ড বারবিয়ার ও সুইডেনের বেইয়ার ইনস্টিটিউটের প্রফেসর কার্ল ফোক এবং জাপানের কিয়ুশু ইউনিভার্সিটির অধ্যাপক শুনসুকি মানাগি অংশ নেবেন।

সম্মেলনের মূল উদ্দেশ্য টেকসই উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ কয়েকটি ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, চ্যালেঞ্জসমূহ ও সম্ভাবনা পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরা, রূপকল্প ২০৩০-এ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া এবং ২০৪১ সালে উন্নত দেশে উত্তরণের যাত্রাপথে গুরুত্বপূর্ণ কিছু দিকনির্দেশনা উপস্থাপনসহ বাংলাদেশ ও সমকালীন বিশ্বের অভিজ্ঞতা থেকে পারস্পরিক শিক্ষণীয় বিষয়ের ওপর আলোকপাত।

দুই দিনব্যাপী এই ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটিসহ দেশটির কয়েকটি বিশ্ববিদ্যালয় ও দি-লিগাসি অব বঙ্গবন্ধু অস্ট্রেলিয়া ইনক। প্রেস বিজ্ঞপ্তি

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন