ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩

অন্য এক মেহজাবীন

প্রকাশনার সময়: ২৩ জুন ২০২২, ১১:০৮

অভিনেত্রী হিসেবে দিন দিন নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন মেহজাবীন চৌধুরী। সাম্প্রতিক কাজগুলো যেন তারই বহিঃপ্রকাশ। ‘চিরকাল আজ’, ‘পুনর্জন্ম’, ‘আলো’ ও ‘চম্পা হাউজ’ নাটকগুলো প্রচারের পরই দর্শকের নজর কেড়েছে। এছাড়া প্রথম ওয়েব সিরিজ ‘সাবরিনা’ও এই অভিনেত্রীর ক্যারিয়ারে যোগ করেছে নতুন মাত্রা।

২০২১ সালের ঈদুল আজহায় প্রচার হয় নাটক ‘চিরকাল আজ’। এ নাটকে এমনেশিয়া রোগীর চরিত্রে অভিনয় করেছেন মেহজাবীন। এটি পৃথিবীর বিরলতম রোগের একটি। এর অনেকগুলো ধরনের মধ্যে সবচেয়ে কঠিনতম হচ্ছে এন্টারোগ্রেড এবং রেট্রোগ্রেড এমনেশিয়া; যে রোগে আক্রান্ত হলে একজন সর্বোচ্চ ৭ থেকে ১০ সেকেন্ড তার স্মৃতি মনে করতে পারে, এরপর সবকিছু ভুলে যায়। নাটকটির নির্মাতা ভিকি জাহেদ।

অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী, আফরান নিশো, সাবেরি আলম ও কায়েস চৌধুরী প্রমুখ। এমন একটা চরিত্র ধারণ করে অভিনয় করাটা খুব বেশি কঠিন ও চ্যালেঞ্জিং ছিল বলে জানিয়েছেন মেহজাবীন চৌধুরী।

তিনি বলেন, ‘আমার অভিনয় ক্যারিয়ারে এটাই প্রথম কোনো স্ক্রিপ্ট যেটা আমি টানা দুই থেকে আড়াইদিন পড়েছি, স্ক্রিপ্টটা পড়তে গিয়ে আমি রীতিমত অসুস্থ হয়ে পড়ছিলাম। এটা এতোটাই ক্রিটিক্যাল যে আমার ব্রেইন সেটাকে হজম করতে পারছিল না। আমার ক্যারিয়ারে এটাই সবচেয়ে বেশি কমপ্লিক্যাটেড চরিত্র ছিল।’ থ্রিলারধর্মী নাটক ‘পুনর্জন্ম’। এ নাটকে ছলনাময়ী একটি চরিত্রে দেখা যায় মেহজাবীনকে। যে কিনা সম্পত্তি ভাগিয়ে নিতে আফরান নিশোর সঙ্গে তার মৃত স্ত্রীর রূপে হাজির হন। আগে থেকেই নিশো বিষয়টি ধরে ফেলেন! কারণ সে নিজেই স্ত্রীর হত্যাকারী! এমন থ্রিলার ধাঁচের গল্পে এ নাটকটির নির্মাতাও ভিকি জাহেদ। পরবর্তীতে তিনি ‘পুনর্জন্ম ২’ বানিয়েছেন।

কখনো কখনো মেহজাবীন চিত্রনাট্যও লেখেন। তার লেখা চিত্রনাট্যে নির্মিত নাটক ‘আলো’। লেখার পাশাপাশি এতে তিনি ট্রাফিক সার্জেন্ট চরিত্রে অভিনয়ও করেছেন। আর অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে পেয়েছেন বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের সম্মাননা। নাটকটিতে দেখা যায়, কাজ করতে গিয়ে নানান প্রতিকূল পরিবেশের সম্মুখীন হতে হয় একজন নারী সার্জেন্টকে। সেসব জয় করে এগিয়ে যাওয়ার স্বপ্ন থাকে তার। সেই স্বপ্নের কী হয়, তা নিয়েই নাটকটি। এটি পরিচালনা করেছেন মাহমুদুর রহমান হিমি।

‘আলো’ নাটক প্রসঙ্গে মেহজাবীন বলেন, ‘২০১৯ সালে গাড়ি নিয়ে জ্যামে আটকে থাকার সময় একটি ঘটনা দেখে ‘আলো’ নাটকের গল্পের প্লট আমার মাথায় আসে। জ্যামে গাড়িতে বসে লক্ষ্য করেছিলাম একটু দূরে পিক-আপের ড্রাইভার উচ্চৈঃস্বরে কথা বলছেন একজন নারী সার্জেন্টের সঙ্গে। সার্জেন্টটি নারী হওয়ায় পিক-আপচালক তার কথাকে খুব একটা গুরুত্ব দিচ্ছিলেন না। সেই মুহূর্তের একটি ছবিও আমি গাড়িতে বসে তুলেছিলাম। যার ওপর ভিত্তি করেই ‘আলো’ নাটকটি নির্মিত হয়। যা সাধারণ দর্শকের পাশাপাশি বাংলাদেশ পুলিশও পছন্দ করে।’

চরিত্রের প্রয়োজনে নিজেকে ভেঙেছেন মেহজাবীন। গত ঈদে তাকে দেখা যায় একটি ভৌতিক চরিত্রে। টেলিছবিটির নাম ‘চম্পা হাউজ’। একটি পুরোনো বাড়িকে কেন্দ্র করে ঘটে সব ভুতুড়ে কাণ্ড! যেখানে চম্পা চরিত্রে মেহজাবীন। টেলিছবিটি নির্মাণ করেছেন ভিকি জাহেদ।

ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ে মুক্তি পায় ওয়েব সিরিজ ‘সাবরিনা’। এটি পরিচালনা করেছেন আশফাক নিপুণ। আর এই সিরিজে সাবরিনা চরিত্রে অভিনয় করে প্রশংসা পেয়েছেন মেহজাবীন। সিরিজটিতে নারীদের ওপর নিপীড়নের চিত্র তুলে ধরেছেন নির্মাতা। ‘সাবরিনা’ প্রসঙ্গে মেহজাবীন বলেন, ‘সাবরিনার গল্পটা আমার অনেক পছন্দের এবং চ্যালেঞ্জিং। আমি সবসময় চাই এমন চরিত্র পেতে, এমন কাজ পেতে যা পেলে আমি নিজেই নার্ভাস হয়ে যাব, তা করতে পারব কিনা। আমাকে দিয়ে সম্ভব হবে কিনা। আমাকে যখন এর গল্পটা বলা হলো, তখন ফিলটা একটু একটু করে পাচ্ছিলাম। আমি বোঝার চেষ্টা করছিলাম সাবরিনাকে। আমাদের সমাজে সাবরিনা তো একা একজন না। প্রায় সব নারীই সাবরিনা।’

আসন্ন ঈদেও বেশকিছু ব্যতিক্রম চরিত্রে দেখা যাবে মেহজাবীন চৌধুরীকে। আপাতত কাজ চলছে সেই নাটকগুলোর। প্রসঙ্গত, লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার পর ইফতেখার আহমেদ ফাহমির ‘তুমি থাকো সিন্ধু পারে’ নাটকের মাধ্যমে ছোটপর্দায় অভিষেক ঘটে মেহজাবীনের। এরপর অসংখ্য নাটক-টেলিছবিতে কাজ করেছেন তিনি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ