ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩

ড. ইউনূসের গ্রামীণ আমেরিকার ‘দূত’ জেনিফার লোপেজ

প্রকাশনার সময়: ১৬ জুন ২০২২, ১৫:২৮

অলাভজনক ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান গ্রামীণ আমেরিকার ন্যাশনাল শুভেচ্ছাদূত হয়েছেন হলিউড কেন্দ্রিক ল্যাটিন গায়িকা, অভিনেত্রী ও ফ্যাশন আইকন জেনিফার লোপেজ।

জানা গেছে, ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের ৫০টি শহরের ৬০০,০০০ লাতিন উদ্যোক্তার ১৪ বিলিয়ন ডলার ব্যবসায়িক মূলধন এবং ছয় মিলিয়ন ঘণ্টার আর্থিক শিক্ষা ও প্রশিক্ষণ দিতে গ্রামীণ আমেরিকার যে মিশন, তা সম্পন্ন করতে ভূমিকা রাখবেন লোপেজ।

এ ছাড়া ন্যাশনাল অ্যাম্বাসাডর হিসেবে হলিউডের জনপ্রিয় গায়িকা, অভিনেত্রী, নৃত্যশিল্পী, ফ্যাশন আইকন লোপেজ লাতিন নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা দেবেন। গ্রামীণ আমেরিকা ক্ষুদ্রঋণ প্রকল্পের আওতায় আর্থিক স্বাধীনতা ও শিক্ষা অর্জনের গুরুত্ব সম্পর্কেও তিনি নারীদের বোঝাবেন।

এ বিষয়ে জেনিফার লোপেজ বলেছেন, 'এই দেশে লাতিন হয়ে থাকাটা সব সময়ই আমার জন্য গর্বের বিষয়। গ্রামীণ আমেরিকার সঙ্গে অংশীদারত্বের সুযোগ পেয়ে আমি খুবই কৃতজ্ঞ। আমরা কর্মসংস্থান এবং নেতৃত্বের পথ তৈরি করছি। এই সম্প্রদায়ের মধ্যে অনেক শক্তি রয়েছে এবং আমরা এটিকে কাজে লাগাচ্ছি। এই অংশীদারত্ব ব্যবসার ক্ষেত্রে লাতিন নারীদের জন্য সমতা, অন্তর্ভুক্তি এবং সুযোগ তৈরি করবে।'

সম্প্রতি এবিসি টেলিভিশনে প্রচারিত 'গুড মর্নিং আমেরিকা'য় হাজির হন জেনিফার। সেখানে জানান, কেন তিনি পরবর্তী ৮ বছরে ছয় লাখ লাতিন উদ্যোক্তার ছোট ব্যবসা গড়ে তুলতে গ্রামীণ আমেরিকা কর্তৃক ১৪ বিলিয়ন মার্কিন ডলার ক্ষুদ্রঋণ প্রদানের পরিকল্পনাকে সাহায্য করছেন।

উল্লেখ্য, নোবেলবিজয়ী বাংলাদেশি ড. মুহাম্মদ ইউনূসের হাত ধরে ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় অলাভজনক ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ‘গ্রামীণ আমেরিকা’। যারা নারীদের ছোটখাটো ব্যাবসায়িক উদ্যোগ দাঁড় করাতে সাহায্য করে থাকে।

গ্রামীণ আমেরিকা যুক্তরাষ্ট্রে দারিদ্র্য নিরসনে ক্ষুদ্রঋণ, প্রশিক্ষণসহ নানাবিধ সহায়তা দিয়ে থাকে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১৫০,০০০ নারীকে ২.৬ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দিয়েছে গ্রামীণ আমেরিকা। সেই সঙ্গে এক লাখ ৫৭ হাজার চাকরির সুযোগ সৃষ্টি করেছে।

নয়া শতাব্দী/ এডি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ