ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২

কে কার আত্মীয় ২

সিহাব হাসান

প্রকাশনার সময়: ২০ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ২০ জুলাই ২০২১, ০৩:৩২

দেশের শোবিজ অঙ্গনে অনেক তারকাই রয়েছেন, যারা পারিবারিক ঐতিহ্যে বংশানুক্রমে শোবিজের সঙ্গে জড়িত। আবার পারিবারিক গণ্ডি ভেঙেও অনেকে অভিনয় কিংবা সংগীত জগতে এসেছেন এবং প্রতিষ্ঠিত হয়েছেন। ব্যক্তিজীবনে তারা জড়িয়েছেন পরস্পরের আত্মীয়তার বন্ধনে। শোবিজ অঙ্গনে কে কার আত্মীয় তা নিয়ে এ আয়োজন-

অভিনেত্রী ফেরদৌসী মজুমদারের বড় ভাই বুদ্ধিজীবী, নাট্যকার এবং শিক্ষাবিদ মুনীর চৌধুরী। আরেক ভাই জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী। মুনীর চৌধুরীর পুত্র প্রয়াত মিশুক মুনীর ছিলেন চিত্রগ্রাহক এবং খ্যাতিমান সাংবাদিক। তার দুই পুত্র আসিফ মুনীর থিয়েটার ও মানবাধিকার কর্মী এবং আহমেদ মুনীর একজন লেখক।

সঙ্গীতজ্ঞ মাহমুদুন্নবীর দুই কন্যা সংগীতশিল্পী ফাহমিদা নবী এবং সামিনা চৌধুরী। তাদের ছোট ভাই পঞ্চমও সংগীত জগতের মানুষ। সামিনার প্রথম স্বামী নকীব খান ব্যান্ড রেনেসাঁ’র ভোকালিস্ট। নকীব খানের সঙ্গে বিচ্ছেদের পরে সামিনা বিয়ে করেন নির্মাতা ইজাজ খান স্বপনকে।

পরিচালক আমজাদ হোসেনের ছেলে নাট্যনির্মাতা সাজ্জাদ হোসেন দোদুল এবং নাট্যনির্মাতা সোহেল আরমান। দোদুলের স্ত্রী অভিনেত্রী ও নির্মাতা লাজুক। সোহেল আরমানের প্রথম স্ত্রী অভিনেত্রী তারিন।

চলচ্চিত্র পরিচালক দিলীপ বিশ্বাসের পুত্র উপস্থাপক এবং পরিচালক দেবাশিষ বিশ্বাস। দেবাশীষের খালু সংগীতশিল্পী সত্য সাহা। খালাতো ভাই সংগীত পরিচালক ইমন সাহা।

চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানার ছোট ভাই আরেক অভিনেতা রুবেল। সোহেল রানার পুত্র মাশরুর রেজাও একজন অভিনেতা। সোহেল-রুবেলের ভাগ্নি তানিয়া আহমেদ। তানিয়ার স্বামী সংগীতশিল্পী এস আই টুটুল। অভিনেত্রী নাফিজার স্বামী দ্বীপ আবার টুটুলের ভাগ্নে।

সংগীতশিল্পী তপন চৌধুরীর ভাই চিত্রশিল্পী স্বপন চৌধুরী। স্বপন চৌধুরীর পুত্র সংগীতশিল্পী অর্ণব এবং কন্যা অদিতি সেনগুপ্ত। অর্ণবের সাবেক স্ত্রী আরেক ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী শাহানা বাজপেয়ী। পরবর্তীতে তাদের বিচ্ছেদ হয়ে যায়।

সংগীতশিল্পী রফিকুল আলম বিয়ে করেন আরেক সংগীতশিল্পী আবিদা সুলতানাকে। আবিদার বোন রেবেকা সুলতানা এবং সালমা আলীও সংগীত অঙ্গনের মানুষ। সালমা আলীর প্রাক্তন স্বামী সংগীত পরিচালক আলাউদ্দিন আলী। রেবেকার কন্যা পুষ্পিতা আবিদাও সংগীতশিল্পী।

আবিদা সুলতানার ভাই সংগীত পরিচালক শওকত আলী ইমন। শওকত আলী ইমনের প্রথম স্ত্রী অভিনেত্রী বিজরী বরকতুল্লাহ। বিজরী বরকতুল্লাহর বাবা মোহাম্মদ বরকতুল্লাহ একজন স্বনামধন্য প্রযোজক ও নির্মাতা। বিজরীর মা নৃত্যশিল্পী জিনাত বরকতুল্লাহ। ইমনের সঙ্গে বিচ্ছেদের পর বিজরী বিয়ে করেছেন অভিনেতা ইন্তেখাব দিনারকে।

সুরকার আলাউদ্দীন আলীর মেয়ে আলিফ আলাউদ্দিন একজন সংগীতশিল্পী। আলাউদ্দিন আলীর ভাইয়ের ছেলে সংগীত পরিচালক আলী আকরাম শুভ এবং বোনের ছেলে সুরকার আলী আকবর রুপু। আলাউদ্দীন আলী বিয়ে করেছিলেন অভিনেত্রী শম্পা রেজাকেও।

নজরুল গানে উপমহাদেশের প্রখ্যাত শিল্পী ফিরোজা বেগম বিয়ে করেছিলেন প্রখ্যাত গীতিকার কমল দাশগুপ্তকে। তাদের দুই পুত্র হামিন আহমেদ এবং শাফিন আহমেদ। হামিন আহমেদের স্ত্রী গায়িকা কানিজ সুবর্ণা।

সংগীতশিল্পী এবং অভিনেতা তাহসান রহমান খানের সাবেক স্ত্রী অভিনেত্রী মিথিলা। তার ছোট ভাই অভিনেতা মিশু। তাদের আরেক বোন মিম রশিদ বিয়ে করেছেন নির্মাতা অমিতাভ রেজাকে। অমিতাভের প্রথম স্ত্রী অভিনেত্রী জেনী। পরবর্তীতে মিম রশীদ ও অমিতাভ রেজার বিচ্ছেদ ঘটে। মিম দ্বিতীয় বিয়ে বন্ধনে জড়ান অভিনেতা ইরেশ যাকেরের সঙ্গে।

বিখ্যাত সংগীতজ্ঞ বারীণ মজুমদারের পুত্র পার্থ এবং বাপ্পা মজুমদার। তারা দুইজনই সংগীত জগতের মানুষ। বাপ্পা মজুমদারের প্রথম স্ত্রী অভিনেত্রী চাঁদনী। তাদের বিচ্ছেদের পর বাপ্পা বিয়ে করেন অভিনেত্রী তানিয়া হোসেনকে। তানিয়ার প্রথম স্বামী ছিলেন নির্মাতা ও উপস্থাপক দেবাশীষ বিশ্বাস। চিত্রনায়ক জাফর ইকবালের বোন প্রখ্যাত সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ এবং ভাই সংগীত পরিচালক আনোয়ার পারভেজ।

অভিনেতা ইনামুল হকের স্ত্রী অভিনেত্রী লাকী ইনাম। তাদের কন্যা অভিনেত্রী হৃদি হক। হৃদির স্বামী অভিনেতা লিটু আনাম। হৃদির বোনের স্বামী অভিনেতা সাজু খাদেম।

অভিনেত্রী শর্মিলী আহমেদের বোন আরেক ওয়াহিদা মল্লিক জলি। তার স্বামী অভিনেতা রহমত আলী। তাদের কন্যা অভিনেত্রী তনিমা আহমেদও একজন ভালো অভিনেত্রী।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x