ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

যারা হাসল শেষ হাসি

শোবিজ ডেস্ক

প্রকাশনার সময়: ১৯ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ১৯ জুলাই ২০২১, ০৪:১৮

চলচ্চিত্রের তীর্থস্থান কান উৎসবের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘স্বর্ণ পাম’ বা পাম দ্য’র জিতে নিয়েছে ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনোর ‘টাইটেন’। সাধারণত সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, গ্র্যান্ড প্রিক্স, জুরি প্রাইজ, সেরা চিত্রনাট্যকার পুরস্কারগুলো দেয়ার পর সবশেষে ঘোষণা করা হয় স্বর্ণ পাম জয়ী ছবির নাম। তবে এবার শুরুর দিকেই স্বর্ণ পাম জেতা ছবির নামটি বলে দেন জুরি প্রধান স্পাইক লি।

দীর্ঘ ২৮ বছর পর দ্বিতীয় নারী নির্মাতা হিসেবে এ স্বাদ পেলেন জুলিয়া। এর আগে কানের ইতিহাসে নারী নির্মাতাদের মধ্যে স্বর্ণ পাম জিতেছিলেন একজন। তিনি জন ক্যাম্পিয়ন, ১৯৯৩ সালে তার ‘দ্য পিয়ানো’র জন্য এ পুরস্কার পেয়েছিলেন তিনি। উল্লেখ্য, নির্মাতা জুলিয়া ২০১১ সালে জুনিয়র স্বল্পদৈর্ঘ্য দিয়ে প্রথম কানে পুরস্কার জয় করেন। পরে প্রথম সিনেমা ‘গ্রেভ’ দিয়ে ২০১৬ সালে ফিপরেস্কি জয় করেন। উৎসবে সেরা নির্মাতার পুরস্কার জিতে নিয়েছেন প্রখ্যাত ফরাসি পরিচালক লিও ক্যারাক্স। ‘অ্যানেট’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। সেরা চিত্রনাট্যকারের পুরস্কার জিতলেন রিয়ুসুকে হামাগুচি। ‘ড্রাইভ মাই কার’ ছবির চিত্রনাট্যের জন্য সেরা হয়েছেন তিনি।

ইতিহাসে ‘রেহানা’

৭৪তম কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমাপ্রেমীদের দৃষ্টি ছিল নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের ছবি ‘রেহানা মরিয়ম নূর’কে ঘিরে। গত ৭ জুলাই আঁ সার্তে রিগা বিভাগে ছবিটি প্রদর্শিত হওয়ার পর থেকেই প্রশংসায় ভেসেছিল ‘রেহানা মরিয়ম নূর’ টিম। ছবিটির রিভিউ প্রকাশ হয়েছে হলিউড রিপোর্টার, স্ক্রিন ডেইলি ও রজার এবার্টের সাইটসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। একটি রিভিউতে এমনও বলা হয়েছে, কানের উল্লেখযোগ্য তিন ছবির একটি ‘রেহানা মরিয়ম নূর’।

ধারণা করা হয়েছিল কান থেকে ‘রেহানা মরিয়ম নূর’ অন্তত একটি পুরস্কার নিয়ে দেশে ফিরবে। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হয়নি। ফিরতে হচ্ছে পুরস্কার ছাড়াই। তবে ‘রেহানা মরিয়ম নূর’ টিম যে সাফল্য নিয়ে দেশে ফিরছে তা ভাবলেই মাথা উঁচু হয়।

কানের লাল গালিচায় গেল সাতদিন কতটা সরব ছিল বাংলাদেশ- তা সহজেই অনুমেয়। গোটা বিশ্ব দেখেছে, লাল গালিচায় বাংলাদেশের অভিনেতা-নির্মাতাদের উজ্জ্বল হাসি।

একটি বেসরকারি কলেজের ৩৭ বছর বয়সী শিক্ষিকা রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র আবর্তিত হয় এ চলচ্চিত্রের গল্প। যেখানে রেহানা একজন সিঙ্গেল মা, মেয়ে, বোন ও শিক্ষিকা হিসেবে কঠিন জীবনযাপনে অভ্যস্ত। এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন তিনি। এবং পরবর্তীতে ন্যায়বিচারের জন্য সংগ্রাম চালিয়ে যান।

বিশ্বের নামি অনেক সংবাদমাধ্যম ‘রেহানা মরিয়ম নূর’ এর ভূয়সী প্রশংসা করেছে। তাই যদি বলা হয় সাদ-বাঁধনরা খালি হাতে ফিরেছেন দেশে, তাহলে অবিচার হবে এই টিমের প্রতি। কারণ এর আগে যেসব বাংলা ভাষার ছবি কানে প্রদর্শিত হয়েছে, তার একটিও কানের অফিসিয়ালে সিলেকশন পেয়ে যেতে পারেনি। কানের লাল গালিচায় লাল সুবজের দেশের কোনো নির্মাতা অভিনেতাকে হাসতে দেখা যায়নি। সেই ইতিহাস গড়েছে ‘রেহানা মরিয়ম নূর’ তথা সাদ-বাঁধনরা।

কানের সাগর পাড়ের ৭৪তম এ আয়োজনে ইতিহাস গড়ে বাংলাদেশের নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ স্থান পায় উৎসবের অফিসিয়াল সিলেকশনে। বাংলাদেশি কোনো ছবির এমন অর্জন এটাই প্রথম। কানের মূল প্রতিযোগিতা বিভাগের পরেই এটি গুরুত্বপূর্ণ। বাংলাদেশের কোনো ছবি এবারই প্রথম এতে জায়গা করে নিলো। ফলে কান-সৈকতে প্রথমবার উড়ে লাল-সবুজ পতাকা! এছাড়া এবার কান উৎসবে টপ মডেল নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মাকসুদা আক্তার প্রিয়তি। আর কান ডকসে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে নির্মাতা তাহারিমা খানের ‘মুন্নি’ তথ্যচিত্রটি।

উল্লেখ্য, ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে পরিবেশনার স্বত্ব নিয়েছে যৌথভাবে গ্রাসহোপার ফিল্ম ও গ্রাটিচুড ফিল্মস। গ্রাসহোপার ফিল্ম বং জুন হো ও সাই মিং লিয়াংয়ের মতো চলচ্চিত্রকারদের সিনেমা পরিবেশন করেছে। ‘রেহানা মরিয়ম নূর’ বিশ্বব্যাপী বিতরণের কাজ করছে জার্মান প্রতিষ্ঠান

ফিল্মস বুটিক।

পুরস্কার বিজয়ী যারা

পাম দ্য’র : টাইটেন (জুলিয়া ডুকুরনো)

গ্র্যান্ড প্রিক্স : অ্যা হিরো ও কমপার্টমেন্ট নম্বর সিক্স

জুরি প্রাইজ : আহেদ’স নি ও মেমোরিয়া

সেরা নির্মাতা : লিও ক্যারাক্স (অ্যানেট)

সেরা অভিনেতা : ক্যালেব ল্যান্দ্রি জোনস (নিট্রাম)

সেরা অভিনেত্রী : রেনেট রেইনসভে (দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড)

সেরা চিত্রনাট্য : রিয়ুসুকে হামাগুচি (ড্রাইভ মাই কার)

ক্যামেরা দ্য’র : মুরিনা (অ্যান্টোনেটা আলামত কুসিজানোভিচ)

শর্টফিল্ম পাম দ্য’র : টিয়ান জিয়া উ ইয়া (টাং ওয়াই)

বিশেষ জুরি (শর্টফিল্ম) : চেউ ডে আগোস্তো (জাসমিন টেনুচি)

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x