ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

সেরা ফারুকীর ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’

প্রকাশনার সময়: ২৯ ডিসেম্বর ২০২১, ০৫:৫৬

চলচ্চিত্র প্রেমীদের কাছে জনপ্রিয় মাধ্যম ‘ফিল্ম কম্পানিয়ন’। দীর্ঘদিন ধরে প্রখ্যাত ভারতীয় সমালোচক সাংবাদিক অনুপমা চোপড়ার তৈরি এই প্রতিষ্ঠানটি ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে নিয়মিত বিভিন্ন ভাষার সিনেমা ও সিরিজের সমালোচনা প্রকাশ করে আসছে। সঙ্গে থাকে অভিনেতা-অভিনেত্রী ও পরিচালক থেকে সিনেমাসংশ্লিষ্ট ব্যক্তিদের সাক্ষাৎকার।

গত সোমবার ২০২১ সালের সেরা বাংলা সিনেমা ও সিরিজের তালিকা প্রকাশ করেছে ফিল্ম কম্পানিয়ন। তালিকায় বাংলাদেশিদের একচেটিয়া আধিপত্য। পাঁচটি কনটেন্টেই রয়েছে বাংলাদেশ-যোগ। এ বছরের সেরা কাজের তালিকায় প্রথমেই জায়গা পেয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত সিরিজ ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’। জি-ফাইভের সিরিজটি সম্পর্কে ফিল্ম কম্পানিয়ন লিখেছে, ‘পরিচালক নিজের দেশের সংস্কৃতির প্রেক্ষাপটে। মিটু পরবর্তী সময়ের গল্প বলেছেন, যা মাঝপথে থ্রিলারের রূপ নেয়। সিরিজে ফারুকীর ভিজ্যুয়ালি গল্প বলা ছিল দারুণ, এ ছাড়া যৌন হয়রানির শিকার একজনের ভয়ার্ত মুহূর্তগুলোও তুলে ধরা হয়েছে দারুণ দক্ষতায়।’

পরিচালকের প্রযোজনা সংস্থা ‘ছবিয়াল’-এর ফেসবুক পেজ থেকে ফিল্ম কম্পানিয়নের বর্ষসেরা সিনেমা-সিরিজের তালিকাটি শেয়ার করা হয়েছে। তালিকার দুইয়ে রয়েছে অতনু ঘোষ পরিচালিত ‘বিনি সুতোয়’। জয়া আহসান ও ঋত্বিক চক্রবর্তী অভিনীত ছবিটি ওপার বাংলায় মুক্তির পর থেকেই ব্যাপক প্রশংসা পায়।

ফিল্ম কম্পানিয়ন লিখেছে, ‘ছবির মূল দুই চরিত্রের বেশির ভাগ সময় দেখাই হয় না, দু’জনেই একে অন্যকে ভুয়া পরিচয় দেয়; তার পরও ভীষণ দক্ষতার সঙ্গে পরিচালক অদ্ভুত এই গল্প তুলে ধরেছেন।’ তালিকার তিনে আছে বাংলাদেশি প্ল্যাটফর্ম চরকির অ্যান্থলজি সিরিজ ‘ঊনলৌকিক’।

এ সিরিজ প্রসঙ্গে ফিল্ম কম্পানিয়ন লিখেছে, ‘সমসাময়িক বাংলাদেশি কাজের চেয়ে আলাদা এই সিরিজ স্যাটায়ার, দুঃস্বপ্ন, ভয়ংকর কল্পনার এক সংমিশ্রণ।’ চারে আছে ভেনিস চলচ্চিত্র উৎসবের মনোনীত ওপার বাংলার ছবি ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’। পাঁচে রয়েছে চরকির আরেকটি সিরিজ ‘মুন্সিগিরি’।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়