ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

প্রথম ভালোবাসা ‘নাচ’

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২১, ০৬:৩৮

অভিনয়ে সুনাম কুড়িয়েছেন। দর্শক মাতিয়েছেন রুপালি পর্দায়। তবে শোবিজ অঙ্গনে এমন অনেক তারকাই আছেন, অভিনয়ের পাশাপাশি যারা ধ্রুপদী নাচেও বেশ দক্ষ। বলতে গেলে নাচই তাদের ধ্যানজ্ঞান, প্রথম ভালোবাসা। অভিনয়ে ব্যস্ততা থাকলেও সুযোগ পেলেই সময় দেন নাচের রিহার্সালে। এমন তারকাদের নিয়েই এই আয়োজন। লিখেছেন - সিহাব হাসান

সাদিয়া ইসলাম মৌ

অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌ। মডেলিং ও অভিনয়ে তুমুল জনপ্রিয়, মৌ একজন নৃত্যশিল্পী হিসেবেও সফল একটি নাম। টিভির পর্দা কিংবা অনুষ্ঠানের মঞ্চে মৌকে নাচতে দেখা যে কোনো দর্শকের জন্যই বিশেষ প্রাপ্তি। মডেলিং এবং নাচ এই দুটিই মৌ পেয়েছেন উত্তরাধিকার সূত্রে। তার মা রাশা ইসলামকে বলা হয় বাংলাদেশে স্টিল অ্যাড মডেলিংয়ের পথিকৃত। সংস্কৃতিমনা পরিবারে বেড়ে উঠেছেন মৌ। শৈশব থেকেই নাচে শিক্ষা নিয়েছেন, দিনে দিনে হয়ে উঠেছেন দেশের নৃত্যাঙ্গনের উজ্জ্বল নক্ষত্র। ধ্রুপদী, প্রচলিত সব ধরনের নাচেই তিনি সাবলীল। দেশের হয়ে কানাডা-যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নৃত্যানুষ্ঠানে অংশ নিয়েছেন তিনি।

বিজরী বরকতউল্লাহ

মডেলিং ও অভিনয়ে নন্দিত এক নাম বিজরী বরকতউল্লাহ। এসবের পাশাপাশি একজন নৃত্যশিল্পী হিসেবেও অনন্য তিনি। নাচ দিয়েই শুরু হয়েছিল তার শিল্পচর্চার পাঠ। মা জিনাত বরকতউল্লাহ অনেক স্বপ্ন নিয়েই তাকে নৃত্য শিখিয়েছিলেন। কিন্তু শেষতক নাচের শিল্পীর পরিচয় ছাপিয়ে একজন অভিনেত্রী হিসেবেই প্রতিষ্ঠিত হন তিনি। বিজরী এ জন্য দায়ী করেন এদেশে নাচের পেশাদারিত্বের অভাবকেই। তার মতে বিশেষ বিশেষ দিবস এলে কিংবা বছরে দু’-একটি অনুষ্ঠানে নাচ করে জীবন চলে না। তাই মডেল ও অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। তবে তিনি সবসময়ই বলে থাকেন, ‘আমি আগে একজন নৃত্যশিল্পী তারপর অভিনেত্রী।’

অপি করিম

মঞ্চ কিংবা টিভি নাটক, দুই অঙ্গনেই অভিনয়ের রোশনাই ছড়িয়েছেন তিনি। আগের মতো নিয়মিত না হলেও হঠাৎ অপি করিমের উপস্থিতি যে কোনো নির্মাণ বা অনুষ্ঠানে যোগ করে ভিন্নমাত্রা। মডেলিং ও অভিনয় দিয়ে সবার কাছে প্রতিষ্ঠা পেলেও নাচে রয়েছে অপির আলাদা গ্রহণযোগ্যতা। দীর্ঘদিন শাস্ত্রীয় নাচের তালিম নিয়েছেন এই অভিনেত্রী। তার নাচ মুগ্ধ করে যায় দর্শককে।

তারিন জাহান

মডেলিং দিয়ে বাজিমাত করেছেন। একজন অভিনেত্রী হিসেবেও দিয়েছেন দক্ষতার পরিচয়। নাটক-টেলিছবিতে তারিনের উপস্থিতি মানেই বাড়তি আকর্ষণ। তবে আগের মতো শোবিজে নিয়মিত নন তিনি। বিশেষ বিশেষ দিবসগুলোতে একটি-দুটি নাটকে দেখা মেলে তার। অভিনেত্রী তারিন নাচের জন্যও জনপ্রিয়। নাচের প্রতি রয়েছে তার বাড়তি ভালো লাগা। নানা অনুষ্ঠানে বহুবার নাচের তালে দর্শক-ভক্ত মাতিয়েছেন তিনি। অভিনেত্রীর দাবি, ‘নাচ আমার ভালোলাগা, এটা আমার রক্তে মিশে গেছে।’

নাদিয়া আহমেদ

মিষ্টি হাসির দক্ষ এক অভিনেত্রী হিসেবেই নাদিয়া আহমেদের পরিচিতি। তবে একজন নৃত্যশিল্পী হিসেবেও তিনি সমাদৃত। মূলত নাচের মাধ্যমেই বিনোদন জগতে পথচলা শুরু হয় তার। দীর্ঘদিন টিভি অনুষ্ঠানে শিশুশিল্পী হিসেবে তার নাচ দেখে মুগ্ধ হয়েছেন দর্শক। এরপর বিজ্ঞাপন দিয়ে আলোচনায় আসেন এবং সেই সূত্রেই নিজেকে অভিনয়ে প্রতিষ্ঠিত করেন তিনি। অভিনয়ের পাশাপাশি তিনি নিয়মিত নৃত্যচর্চা করে চলেছেন। নাচের স্কুলের সঙ্গেও জড়িত রয়েছেন তিনি।

জাকিয়া বারী মম

নাচের কারণে নতুন কুঁড়ি পুরস্কার, নাচের কারণেই ঢাকা আগমন। তবে লাক্স চ্যানেল আই সুপারস্টার হওয়ার পর একজন অভিনেত্রী হিসেবেই পরিচিতি পেয়েছেন জাকিয়া বারী মম। টিভির নিয়মিত মুখ এখন চলচ্চিত্র পরিচালকদের কাছেও আদরনীয়া। অভিনয়ের এই ব্যস্ততার ফাঁকেও সুযোগ পেলেই নানা অনুষ্ঠানে নিজেকে নৃত্যশিল্পী হিসেবে মেলে ধরেন এই সুন্দরী।

আশনা হাবিব ভাবনা

হালের জনপ্রিয় অভিনেত্রীদের একজন। তবে ছোট থেকেই নাচের সঙ্গে জড়িত তিনি। এবং নিজেকে একজন নৃত্যশিল্পী ভাবতেই পছন্দ করেন ভাবনা। অস্ট্রিয়ার ভিয়েনাসহ বিশ্বের বিভিন্ন দেশে নৃত্য পরিবেশন করেছেন তিনি। বর্তমানে নিয়মিতই করছেন নাটক-টেলিছবি। তবে এতসবের মাঝেও নাচ নিয়ে তার আগ্রহের কমতি নেই। প্রাতিষ্ঠানিকভাবে নাচ শেখার পাশাপাশি গুরু-শিষ্য পরম্পরায় এখনো শাস্ত্রীয় নৃত্যের চর্চা চালিয়ে যাচ্ছেন তিনি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন