ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

জয়া বললেন, এটা মিডিয়ার বানানো

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২১, ০৩:৫৬
সংগৃহীত ছবি

সাম্প্রতিক সময়ে এপার-ওপার বাংলায় আলোচনার বিষয় ছিল, ঢালিউডের শিল্পীদের জন্য ভারতের অনেক শিল্পীরা বঞ্চিত হচ্ছেন, সিনেমা বা ওয়েব সিরিজে কাজ পাচ্ছেন না তারা। এ নিয়ে বিস্তারিত প্রতিবেদন করেছিল কলকাতার শীর্ষ গণমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা অনলাইন’। সেই প্রতিবেদনে জানা গিয়েছিল, টলিউডের অনেক শিল্পীই যে ধরনের চরিত্রে অভিনয়ে দক্ষ, সেই সব চরিত্র তাদের না দিয়ে বাংলাদেশের অভিনয়শিল্পীদের দিয়ে কাস্টিং করা হচ্ছে।

এছাড়া আরো একটি অভিযোগ রয়েছে, টলিউডের বেশিরভাগ অভিনয়শিল্পীই হাল আমলে বলিউডের ছবিতে ব্যস্ত হয়ে উঠেছেন। ফলে সেই শূন্যতাই ঢালিউডের শিল্পীদের সুযোগ তৈরি করে দিয়েছে টলিউডে। তবে বিষয়টি কি আসলেই এমন, নাকি এ ধরনের কথা ¯্রফে মিডিয়ার রসদ। সম্প্রতি দেশের একটি শীর্ষ গণমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় এ বিষয়ে কথা বললেন অভিনেত্রী জয়া আহসান।

বিভিন্ন গণমাধ্যমে আসছে ঢাকার নায়িকাদের কারণে কলকাতার নায়িকারা কাজ পাচ্ছেন না। এটা কি মিডিয়ার বানানো গল্প, নাকি এর সত্যতা আছে? এমন প্রশ্নে জয়া আহসানের ভাষ্য, ‘এটা মিডিয়ার বানানো। এই কথা সত্যি না। আমি কাউকে এ কথা বলতে শুনিনি। কেউ বলেছেন বলে মনে হয় না। কেউ ভালো কাজ করলে তার প্রশংসা হবেই, প্রশংসা করাটাই স্বাভাবিক।

আমি মনে করি, ভালো কাজটাই সব। একজনের ভালো কাজের স্বীকৃতি অন্য কেউ নিতে পারেন না। কারো অভিনয় বা চরিত্র কেউ নিতে পারবেন না। কলকাতায় আমি দেখেছি, আমাকে ভেবে কেউ কেউ সিনেমা নির্মাণ করছেন, গল্প তৈরি করছেন। বিসর্জন ও বিজয়া সিনেমার পরিচালক আমাকে বলেছিলেন, জয়া না হলে এই ছবি করা হতো না। জয়া আহসানকে দরকার ছিল, সে জন্য জয়াকে নিয়েছে। আমাকে কলকাতার মানুষ অনেক ভালোবাসেন। কেউ কেউ তো বলেন, একেবারে চলে এসো। আমি বলি, সবার আগে আমার বাংলাদেশ। অভিনেত্রী হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছি।

বেশ কয়েক বছর ধরে এপার-ওপার দুই বাংলাতেই সমানতালে কাজ করছেন জয়া আহসান। বর্তমানে সিনেমার ডাবিংয়ের কাজে কলকাতায় অবস্থান করছেন তিনি। এছাড়া নতুন সিনেমার কথাও হচ্ছে। কলকাতায় প্রেক্ষাগৃহে বর্তমানে জয়া ও ঋত্বিক চক্রবর্তী অভিনীত ‘বিনিসুতোয়’ চলছে।

জয়া আহসান বলেন, ‘৫০তম দিন পার হলো, এখনো দর্শক আসছেন হলে। এটা তো ওইরকম বাণিজ্যিক সিনেমা নয়। তারপরও দর্শক হলে যাচ্ছেন। সে জন্য বলব, সব ঠিক হয়ে যাবে। সিনেমাও ঘুরে দাঁড়াবে। আমি আশাবাদী ভীষণভাবে।’

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন