ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

আফজাল হোসেনের প্রত্যাবর্তন

প্রকাশনার সময়: ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৩

এক সময়ে মঞ্চ নাটকের নিয়মিত মুখ হলেও বড় আর ছোট পর্দায় ব্যস্ত হয়ে পড়ায় গত দুই যুগ ধরে মঞ্চে দেখা যায়নি আফজাল হোসেনকে। তবে প্রায় দুই যুগের এই বিরতির পর মঞ্চে ফিরছেন দর্শক নন্দিত এই অভিনেতা।

যে নাটক দিয়ে মঞ্চে আফজাল হোসেনের প্রত্যাবর্তন হচ্ছে সেটির নাম ‘পেন্ডুলাম’। গত বছর এ নিয়ে ঘোষণাটা এলেও করোনাভাইরাস মহামারির কারণে তা আর মঞ্চস্থ করা সম্ভব হয়নি।

নাটকটি রচনা করেছেন মাসুম রেজা ও নির্দেশনায় রয়েছেন নাসির উদ্দিন ইউসুফ। যৌথ প্রযোজনা করছে ঢাকা থিয়েটার ও দেশ নাটক।

নাটকটির রচয়িতা মাসুম রেজা জানান, আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে। একসঙ্গে হবে ৪টি শো। এই নাট্যকার বলেন, ‘আমরা এখন মহড়া নিয়ে ব্যস্ত। আশা করছি, আগামী বছরের শুরুতেই এটি দেখতে পারবেন দর্শকরা। একসঙ্গে ৪টি শো হবে। শিগগিরই আমরা এর শিডিউল জানাব।’

নাটকের প্রেক্ষাপট নিয়ে তিনি জানান, নাটকটি নগর প্রেক্ষাপটের ওপর তৈরি। একজন সাধারণ মানুষের বদলে যাওয়ার গল্প। পুঁজিবাদী সমাজ এবং রাষ্ট্রব্যবস্থার মধ্যে অসঙ্গতির সময়ে বেড়ে ওঠা একজন মানুষের প্রায় শেষ বয়সে এসে তার অবস্থাটা দেখানোর চেষ্টা করা হয়েছে। ২০১৮ সালে নাটকটি লেখা শেষ হয়।

নাটকে আফজাল হোসেনের চরিত্র নিয়ে ও অন্যান্য চরিত্র বিষয়ে তিনি জানান, মূলত তিনটি চরিত্র মঞ্চে দেখা যাবে। এতে আফজাল হোসেনকে দেখা যাবে রতন চরিত্রে। আর লাসিং ও এসপ চরিত্রে দেখা যাবে যথাক্রমে নাজনীন চুমকি ও কামাল আহমেদকে।

নাটকটির জন্য এর মহড়ায় নাসির উদ্দিন ইউসুফ, আফজাল হোসেন, মাসুম রেজা, নাজনীন চুমকি, কামাল আহমেদ প্রমুখ এখন নিয়মিত অংশ নিচ্ছেন বলেও জানা যায়।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন