ঢাকা, সোমবার, ৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ৬ রবিউল আউয়াল ১৪৪৪

এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের বেতন নিয়ে যা বললেন মন্ত্রী

প্রকাশনার সময়: ০৬ জুলাই ২০২২, ১৮:০১

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, সারাদেশে ২ হাজার ৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা করেছে সরকার। এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা চলতি মাস (জুলাই) থেকেই এমপিওভুক্তির সরকারি অংশের বেতন পাবেন। তবে কাউকে বকেয়া টাকা দেওয়া হবে না।

বুধবার (৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে একথা জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, নতুন ঘোষণাকৃত এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের কাগজপত্র যাচাই-বাছাইসহ যাবতীয় কার্যক্রম সমাপ্ত করতে সময় লাগবে। তবে যখনই শিক্ষকদের এমপিওভুক্তির কার্যক্রম সম্পন্ন হোক না কেন, চলতি মাস থেকেই তারা বেতন পাবেন।

যেসব প্রতিষ্ঠানের সকল শর্তাবলী পূরণ করা সত্ত্বেও এমপিওভুক্ত হতে পারেনি, সেসব প্রতিষ্ঠানের আগামী ১৫ দিনের মধ্যে সচিব বরাবর লিখিত আবেদন করবে। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সংশ্লিষ্ট সবার সাথে বসে শুনানি করে ওই প্রতিষ্ঠানের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

এর আগে দুপুরের দিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেন।

এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১ হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি, ডিগ্রি কলেজ ১৮টি।

একইভাবে কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৬৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা করা হয়। এর মধ্যে রয়েছে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন এগ্রিকালচার দুটি, দাখিল মাদরাসা ২৬৪টি, আলিম মাদরাসা ৮৫টি, ফাজিল মাদরাসা ৬টি, কামিল মাদরাসা ১১টি এমপিওভুক্ত করা হয়।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ