ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩

রাবিতে প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

প্রকাশনার সময়: ১৫ জুন ২০২২, ১৪:৪৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। বুধবার (১৫ জুন) দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে আগামী ২১ জুন বিকাল ৬টা পর্যন্ত। এর আগে ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত প্রাথমিক আবেদন গ্রহণ করা হয়।

বুধবার (১৫ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি পরীক্ষার ফলাফলে ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে চূড়ান্ত আবেদন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে দেখা গেছে, ‘এ’ ইউনিটে (মানবিক) বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক বিভাগ থেকে জিপিএ ৪.৫৭ এবং বাণিজ্য বিভাগ থেকে জিপিএ ৪.৯২ প্রাপ্তরা চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে। ‘বি’ ইউনিটে (বাণিজ্য) বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫, মানবিক বিভাগ থেকে জিপিএ ৪.৫৮ নির্বাচিত হয়েছে। এই ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে আবেদনকারী সব শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। ‘সি’ ইউনিটে (বিজ্ঞান) বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ থেকে যারা এইচএসসিতে জিপিএ ৫ পেয়েছেন তারাই শুধুমাত্র চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যেকোন পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। পরবর্তীতে আবেদনের সুযোগ থাকবে না। এক্ষেত্রে প্রথম পর্যায়ে ৭২ হাজার পরীক্ষার্থী আবেদন চূড়ান্ত না করলে আসন খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় পর্যায়ের আবেদনের সুযোগ থাকবে। এ পর্যায়ের আবেদন ২২ জুন থেকে ২৫ জুন পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের আবেদন ২৬ জুন থেকে ২৮ জুন পর্যন্ত নেয়া হবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ