ঢাকা, বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

পরীক্ষা দিতে আসেনি ১৫৫২৯ জন শিক্ষার্থী 

প্রকাশনার সময়: ০৩ ডিসেম্বর ২০২১, ০১:৫২
ফাইল ছবি

করোনা মহামারির কারণে দীর্ঘদিন আটকে থাকার পর গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষা কার্যক্রম ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে। তবে পরীক্ষার প্রথম দিন ৫ হাজার ৫২৯ জন পরীক্ষার্থী অনুস্থিত ছিল। আর বহিষ্কার হয়েছে ৪৫ জন পরীক্ষার্থী।

পরীক্ষা শেষে বৃহস্পতিবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়।

সাধরণত প্রতিবছর এপ্রিলের শুরুতে উচ্চ মাধ্যমিক স্তরের পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। আট মাস পিছিয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের বিপরীতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২ হাজার ৫৭৮ জন। প্রথম দিন সারাদেশে ২ হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এইচএসসিতে সকালের পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র পরীক্ষায় ৪ হাজার ৫৮৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। আর বিকেলের সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র (রসায়ন), সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র (জীব বিজ্ঞান), খাদ্য ও পুষ্টি-প্রথম পত্র (জীব বিজ্ঞান) এবং লঘু সঙ্গীত (তত্ত্বীয়) প্রথম পত্রের পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৮ জন।

মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম স্তরের কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষায় মোট অনুপস্থিত ছিলেন ৬ হাজার ৭৫২ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি (ব্যবসা ব্যবস্থাপনা), ডিপ্লোমা-ইন-কমার্স এবং এইচএসসি (ভোকেশনাল) –এর হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-২, বিএম, পদার্থ বিজ্ঞান-২ (সৃজনশীল) কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-২, ডিপ্লোই-ইন-কমার্স (১৭২৩) পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৪ হাজার ১৮৪ জন।

পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্রের পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় তিন জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়। এছাড়া কারিগরি বোর্ডের ২৪ জন এবং মাদরাসা শিক্ষা বোর্ডে ১৮ জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়