ঢাকা | শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

ভুল নামে বিশ্ববিদ্যালয়ের নির্দেশিকা, বেখেয়ালি কুবি প্রশাসন

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২১, ১৭:২৬

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রতিষ্ঠাকালীন গেইটের পাশের নির্দেশিকাতেই ভুল বানানে বিশ্ববিদ্যালয়ের নাম লেখা হয়েছে। এতে ভ্রুক্ষেপ নেই খোদ বিশ্ববিদ্যালয় প্রশাসনের। সড়ক ও জনপথ বিভাগের দেওয়া ভুল নির্দেশিকাগুলো দেখে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা।

সরেজমিনে দেখা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন গেইট হিসেবে পরিচিত ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত বেলতলী বিশ্বরোড সংলগ্ন গেইটটির পাশের দুইটি নির্দেশিকাতে ‘(Comilla University)’ বানানে ভুল রয়েছে। যা কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন-২০০৬ এর সুস্পষ্ট লঙ্ঘন। আইনটির ৩ নং ধারার ১ নং উপধারায় বলা হয়েছে এই আইনের বিধান অনুযায়ী ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় (Comilla University) নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপিত হইবে’। কিন্তু নির্দেশিকাগুলোতে ‘(Comilla University)’ এর পরিবর্তে ‘Cumilla University’ লেখা রয়েছে।

সড়ক ও জনপথ বিভাগের দেওয়া এই নির্দেশিকাগুলো দেখে সাধারণ শিক্ষার্থীরা বলেন, একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বানানে এতবড় ভুল মোটেও কাম্য নয়। প্রতিদিন হাজার হাজার মানুষ বিশ্বরোড দিয়ে যাতায়াত করেন কিন্তু সড়ক ও জনপথ বিভাগের অদক্ষতা সাধারণ জনগণের কাছে আমাদের বিশ্ববিদ্যালয়কে ভুল নামে পরিচয় করিয়ে দিচ্ছে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপলক্ষে হাজার হাজার মানুষ এই পথ দিয়ে আসবে তারাও বিশ্ববিদ্যালয়কে ভুল নামেই জানবে। তাই প্রশাসনের কাছে দাবী দ্রুত এই ভুল নির্দেশিকাগুলো অপসারণ করে সঠিক নির্দেশিকা দেওয়া হোক।

ভুল নির্দেশিকার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের নয়া শতাব্দীকে বলেন, ‘এ ধরনের নির্দেশিকা কে বা কারা লাগিয়েছে আমরা জানি না। বিশ্ববিদ্যালয় থেকে লাগানো হলে আমরা সঠিক নামটাই দিতাম। তারপরও আমরা সড়ক ও জনপথ বিভাগকে জানাবো যেন তারা এটা সংশোধন করে নেয়।’

এ বিষয়ে সড়ক ও জনপথ অধিদপ্তর, কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মো. রেজা ই রাব্বী বলেন, ‘এত বড় ভুল কিভাবে হয়েছে তা এই মুহুর্তে বলতে পারবো না। সিটি কর্পোরেশনের সাথে যোগাযোগ করে শিগ্রই এটা সংশোধনের ব্যবস্থা করবো।’

উল্লেখ্য, ২০১৮ সালে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) এর সভায় ৫ টি জেলার নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়। সেখানে কুমিল্লার নাম Comilla এর পরিবর্তে Cumilla করা হয়। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয় যেহেতু জাতীয় সংসদে পাস হওয়া আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত সেহেতু কেউ চাইলেই তা পরিবর্তন করা সম্ভব নয়। পরিবর্তন করতে হলে জাতীয় সংসদে বিল আকারে উত্থাপন করে সংসদ সদস্যদের ভোটের মাধ্যমে তা পরিবর্তন করতে হবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন