ঢাকা | শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

সাইকেল পেয়ে উচ্ছ্বসিত জ্ঞানের বাহক চন্দ্র শেখর

প্রকাশনার সময়: ২০ অক্টোবর ২০২১, ১০:৪৬

গত ৩৫ বছর ধরে কুড়িগ্রাম জেলার চিলমারী ও উলিপুর উপজেলায় পত্রিকা বিলি করার মাধ্যমে জ্ঞান অন্বেষী ও জ্ঞানপিপাসুদের মনে তথ্য সরবরাহ করে চলেছেন চন্দ্র শেখর।

চন্দ্র শেখর হয়ত নিজেও জানেন না, কত মহান কাজ করে চলেছেন তিনি, যারা পত্রিকার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের খবর পড়তে অভ্যস্ত, তারা তার পত্রিকার জন্য কতটা অপেক্ষা করে থাকে! তিনি হয়তো জানেই না, কত মনে তিনি আলোক জ্বালিয়েছেন, কত হৃদয়কে তিনি আলোকিত করেছেন, কত ছোট্ট শিক্ষার্থীকে তিনি তুখোর রাজনীতিবিদ, বড় অফিসার, নামকরা গবেষক হতে সাহায্য করেছেন,কত তরুণই তার হতে ধরে চিলমারীর দারিদ্র‍্য আর অভাবকে হার মানিয়ে সবের উর্ধ্বে চলে গেছে।

আবার যারা চন্দ্র শেখরের হাত ধরে বড় হয়েছে তারাও হয়ত ফুরসত পাইনি তাদের জীবনে চন্দ্র শেখরের মত একজন পত্রিকা বিলিকারীর অবদান ভেবে দেখার।

গত কয়েকদিন ৩৫ বছরের পুরনো বাইসাইকেল নষ্ট হওয়ায় তিনি পত্রিকা বিলি করতে পারছিলেন না।চিলমারী শিল্পকলা একাডেমির যুগ্ম সম্পাদক জনাব জিয়াউর রহমানের মাধ্যমে উপজেলা প্রশাসন জানতে পেরে গত ১৪.১০.২০২১ তারিখে সাইকেল কেনার জন্য ৭০% নগদ অর্থ তার হাতে তুলে দেয়।

নতুন সাইকেল কিনতে পেয়ে চন্দ্র শেখরের চোখে মুখে আনন্দের আভাস দেখা যায়।

চিলমারী উপজেলার ইউএনও মহোদয় জনাব মাহবুবুর রহমান বলেন, এমন চন্দ্র শেখররা বেঁচে থাকুক যুগ যুগ ধরে, তারা আছেন বলেই তো একজন শিশু কিশোর ধীরে ধীরে একজন বুদ্ধিদীপ্ত পক্ক নাগরিক হতে উঠে। আমরা তো প্রকারান্তরে তাদেরই সেবার ফল। আমরা প্রত্যেকেই এমন কোন না কোন চন্দ্র শেখরের নিকট ঋণী। বেঁচে থাকুক চন্দ্র শেখররা, অব্যাহত থাকুক জ্ঞান চর্চা ও জ্ঞানী ব্যক্তি হবার পথ। উন্নত হতে থাকুক বিশ্ব সভ্যতা, শান্তিতে ভরপুর হোক এই বিশ্ব সমাজ।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন