ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

বিশ্বসেরা গবেষকের তালিকায় বাকৃবির ৫০ শিক্ষক 

ময়মনসিংহ ব্যুরো
প্রকাশনার সময়: ১৪ অক্টোবর ২০২১, ০২:৩৯
সংগৃহীত ছবি

এডি সায়েন্টিফিক ইনডেক্স নামের আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রতিষ্ঠান গত রোববার বিশ্বের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের সাত লক্ষাধিক বিজ্ঞানী ও গবেষকদের একটি তালিকা প্রকাশ করে। বিশ্বের সেরা গবেষকদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান লাভ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৫০ জন বিজ্ঞানী ও গবেষক।

র‌্যাংকিং করার ক্ষেত্রে বিশ্বের সাত লাখ আট হাজার ৪৮০ জন, এশিয়ার বিশ্ববিদ্যালয়সমূহের এক লাখ ৫৩ হাজার ২৬২ জন, বাংলাদেশের এক হাজার ৭৯১ জন এবং বাকৃবির ৫০ জন বিজ্ঞানী ও গবেষকদের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের কার্যক্রম আমলে নেয়া হয়।

এর মধ্যে বাকৃবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম-১ সব ধরনের ক্যাটাগরিতে বাকৃবিতে প্রথম এবং দেশে ১৫তম স্থান লাভ করেছেন।

২০২১ সালে বিশ্বের সেরা গবেষকদের তালিকায় বাকৃবির ৫০জন বিজ্ঞানী ও গবেষক (শিক্ষকদের) মর্যাদাপূর্ণ অবস্থান লাভ বাকৃবি উপাচার্য অভিনন্দন জানিয়ে বলেন, এ সাফল্য আমাদের বাকৃবি পরিবারের জন্য সত্যিই অনেক আনন্দের। এ সকল গবেষকদের গবেষণার কারণেই আমরা এবছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান লাভ করতে সক্ষম হয়েছি। এই অর্জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে গবেষণায় আরোও অনুপ্রেরণা যোগাবে এবং বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধির পথে এগিয়ে নেবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন