ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

ভ্যাক্সিন নিয়ে দ্রুত হলে ফিরতে চায় বেরোবি শিক্ষার্থীরা

বেরোবি সংবাদদাতা
প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২১, ১৭:৪৮

করোনা সংক্রমণরোধে দীর্ঘ দেড় বছরেও বেশি সময় ধরে বন্ধ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) তিনটি আবাসিক হল। এই দীর্ঘ সময়ে নানা ভোগান্তিতে পরে এখন হল খোলার জোর দাবী জানান শিক্ষার্থীরা। এদিকে আবাসিক হল ও বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার ব্যাপারে এখন পর্যন্ত সিদ্ধান্ত না জানানো চারটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

গত দেড় বছর ধরে বন্ধ থাকা শিক্ষা কার্যক্রমকে ত্বরান্বিত করতে এবং সেশনজট নিরসনের জন্য চলমান অনলাইন শিক্ষা-কার্যক্রমে অংশ নিতে দ্রুত গতির ইন্টারনেট নিশ্চিত করতে অধিকাংশ শিক্ষার্থী এখন মেসে অবস্থান করছেন। মেসে থাকতে শিক্ষার্থীদের গুণতে হচ্ছে মোটা অঙ্কের ভাড়ার টাকা। কিন্তু অধিকাংশ মেসেই নাই শিক্ষার্থীদের নিরাপত্তা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, গত ২০ আগস্ট মেসের তালা ভেঙে অস্ত্রের মুখে জিম্মি করে দুটি মোবাইল ফোন ছিনতাইয়ের সময় ছিনতাইকারীদের হামলায় বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী আহত হন। একইদিন বিশ্ববিদ্যালয় সংলগ্ন চকবাজার এলাকার এক মেসে শিক্ষার্থী নাজমুল হুদাকেও ছুরিকাঘাত করে তার মোবাইলফোন কেড়ে নেয় ছিনতাইকারীরা।

এসব ঘটনার পরেও হল খুলতে বিলম্ব করায় ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীরা। তারা জানান, যেখানে প্রায় সকল বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেয়া হচ্ছে সেখানে বেরোবিতে এখন পর্যন্ত হল-ক্যাম্পাস খোলা নিয়ে কর্তৃপক্ষ কোন সিদ্ধান্তেই আসতে পারেনি। শিক্ষার্থীদের ভ্যাক্সিনেশন নিয়েও গণটিকার আওতায় দু’দিন ক্যাম্প করা ছাড়া আর কোন উদ্যোগ নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তাদের অভিযোগ, অন্য বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে শিক্ষার্থীরা আইডি কার্ড দেখিয়ে ভ্যাক্সিন নিতে পারলে তারা কেনো পিছিয়ে থাকবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে ভ্যাক্সিনেশন কার্যক্রম করারও দাবী জানান শিক্ষার্থীরা।

হল খোলার ব্যাপারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ তাবিউর রহমান প্রধান বলেন, হল খুলে দেওয়ার জন্য উপাচার্য মহোদয়ের মৌখিক নির্দেশে সার্বিক প্রস্তুতি প্রায় শেষদিকে। চূড়ান্ত সিদ্ধান্ত হলেই হল খুলে দেওয়া হবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন