ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

ভর্তি যুদ্ধ, প্রতি আসনে প্রতিদ্বন্দ্বী ১১৪ 

প্রকাশনার সময়: ০৯ অক্টোবর ২০২১, ০৩:৪৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে।

শনিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতকের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ইউনিটের পরীক্ষা ঢাবি এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে অনুষ্ঠিত হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানা যায়, এবারের ‘চ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ১৫ হাজার ৪৯৬ জন। আর মোট আসন সংখ্যা ১৩৫টি। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১১৫ জন শিক্ষার্থী।

ঢাবি ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে ‘চ’ ইউনিটে ঢাবিতে পরীক্ষা দেবেন ৮ হাজার ১৬৬ জন, চবিতে ৯৪৩ জন, রাবিতে ১ হাজার ৫৭৭ জন, খুবিতে ১ হাজার ২৭০ জন, শাবিপ্রবিতে ২৬১ জন, বেরোবিতে ১ হাজার ৯৬৪ জন, ববিতে ৪২৮ জন, বাকৃবিতে ৮৯৭ জন পরীক্ষার্থী।

এ বছর বিশ্ববিদ্যালয়ের মোট ৭১৪৮টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪৫ জন শিক্ষার্থী। এবারের ভর্তি পরীক্ষায় সবচেয়ে কম প্রতিদ্বন্দ্বিতা ‘খ’ ইউনিটে। সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা চ ইউনিটে। ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়েছেন ৬৪ জন, ‘খ’ ইউনিটে ২০ জন। ‘গ’ ইউনিটে লড়বেন ২১ জন, ‘ঘ’ ইউনিটে লড়বেন ৭৩ জন। ‘চ’ ইউনিটে ভর্তির জন্য আজ প্রতি আসনে ১১৪ জন শিক্ষার্থী লড়বেন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন