ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

রাবিতে ‘শতবর্ষে বঙ্গবন্ধু অর্ধশতে বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন

রাবি প্রতিনিধি

প্রকাশনার সময়

০৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৬

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘শতবর্ষে বঙ্গবন্ধু অর্ধশতে বাংলাদেশ’ শীর্ষক একটি স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে বইটির উন্মোচন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু।

স্মারক গ্রন্থটিতে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে ২৩টি প্রবন্ধ স্থান পেয়েছে। এছাড়াও বইটি মুক্তিযুদ্ধে শহীদ ও নির্যাতিত সকল নরীকে উৎসর্গ করা হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিচ্ছেদ্য সত্ত্বা। বঙ্গবন্ধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, তার স্বপ্ন ছিল শোষিত-নিপীড়িত বাঙালি জাতির স্বাধীনতা। কোন বাধা-বিপত্তি, কোন প্রতিকূলতা তাকে লক্ষ্য থেকে বিচ্যুত করতে পারেনি। বঙ্গবন্ধু আজ আমাদের মধ্যে নেই, কিন্তু চির অম্লান হয়ে আছে তার আদর্শ ও চেতনা যা আমাদের আগামী দিনের চলার পাথেয়, তার স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়। সে স্বপ্ন বাস্তবায়নে আমাদের বঙ্গবন্ধু সম্পর্কে পড়াশোনা ও গবেষণায় নিরন্তর রত থাকতে হবে। আমাদের মধ্যে বঙ্গবন্ধুর চেতনার স্ফুরণেই সম্ভব স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ।’

এছাড়াও তিনি বঙ্গবন্ধুকে নিয়ে এরকম তথ্য সমৃদ্ধ গ্রন্থ প্রকাশের জন্য প্রাধ্যক্ষ পরিষদকে ধন্যবাদ জানান।

বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক আরিফুর রহমানের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু ও চৌধুরী মো. জাকারিয়া। বইটির সম্পাদক ও ফোকলোর বিভাগের অধ্যাপক মোবাররা সিদ্দিকা প্রমুখ। এছাড়াও শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক রবিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামসহ অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকসহ বিশিষ্ট শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x