ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

রোববার বাজারে আসবে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট

নিজস্ব প্রতিনিধি

প্রকাশনার সময়: ১৭ জুলাই ২০২১, ২০:৫৮ |

ঈদুল আজহা উপলক্ষে এবার ২৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। তবে করোনার কারণে ব্যাংকে অন্য বছরের মতো সর্বসাধারণের মাঝে নতুন টাকা বিনিময়ের সুযোগ রাখা হচ্ছে না।

শনিবার (১৭ জুলাই) বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও ভারপ্রাপ্ত মুখপাত্র মো. এ কে এম মহিউদ্দিন আজাদ বলেন, ‘প্রতি বছরই ঈদের আগে বাজারে নতুন নোট ছাড়া হয়। বিশেষ করে কর্মকর্তা/কর্মচারীদের বেতন ভাতা দেয়ার সময় নতুন নোটের বেশ চাহিদা থাকে। এসব চাহিদার কথা বিবেচনা করে বাংলাদেশ ব্যাংক এবার ২৫ থেকে ৩০ হাজার কেবাটি টাকা নতুন নোট ছাড়া হবে বলে আশা করছি।’

তিনি বলেন, ‘প্রতিবছর তার আগের বছরের তুলনায় নতুন নোট ছাড়ার পরিমাণ বাড়ানো হয়। বিভিন্ন ব্যাংক থেকে লেনদেনকালে গ্রাহকরা নতুন টাকা নেয়ার সুযোগ পাবেন। এছাড়াও এটিএম বুথেও গ্রাহকরা নতুন টাকা পাবেন। ব্যাংকগুলোর চাহিদার ওপর ভিত্তি করে নতুন নোট সরবরাহ করা হয়।ব্যাংকগুলোর নতুন নোটের চাহিদা আরও বেশি হলেও আমরা তা দিতে প্রস্তুত। কারণ বাংলাদেশ ব্যাংকের কাছে পর্যাপ্ত নতুন নোট রয়েছে।’

প্রতি বছর ঈদের আগে বাজারে নতুন নোট ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। এবারও নতুন নোট ছাড়া হবে। এই বছরের নতুন নোটের মধ্যে রয়েছে ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ ও ১০০০ টাকার নোট। সাধারণত কোরবা‌নি‌তে পশু কেনাবেচায় বড় অংকের লেনদেন বে‌শি হয়। তাই এবার ১০০, ২০০, ৫০০ ও ১০০০ টাকার নোট বে‌শি ছাড়া হচ্ছে। পাশাপাশি আগের মতোই সমপরিমাণ পুরাতন নোট বাজার থেকে অপসারণ করা হবে।

ব্যাংক সংশ্লিষ্টরা জানান, সারা বছর দেশে প্রতিবছর ৪০ থেকে ৫০ হাজার কোটি টাকার সমপরিমাণ বিভিন্ন মূল্যমানের নোট প্রয়োজন হয়। এর ৭০ থেকে ৮০ শতাংশ প্রয়োজন হয় দুই ঈদে। তবে এবার করোনার সংকটের কারণে নগদ টাকার চাহিদা বেশি হচ্ছে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x