ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

বাণিজ্যের সুরক্ষা ব্যবস্থা নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

শতাব্দী প্রতিবেদক

প্রকাশনার সময়: ১৪ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ১৪ জুলাই ২০২১, ০৩:১৮

রফতানি বাণিজ্যের জন্য উপযুক্ত সুরক্ষা ব্যবস্থা উল্লেখ করে একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় রফতানি বাণিজ্য পরিচালনার বিষয়ে উপযুক্ত সুরক্ষা ব্যবস্থা নেয়ার জন্য অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে বলা হয়েছে। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সার্কুলার জারি করা হয়।

সার্কুলারে রফতানি বাণিজ্যে ঝুঁকি নিরসনের বিষয়ে ফরেন এক্সচেঞ্জ রিস্ক ম্যানেজমেন্ট গাইড লাইন, বিদেশস্থ শেল ব্যাংকের সঙ্গে সম্পর্ক স্থাপনের ওপর নিষেধাজ্ঞা, বাণিজ্যভিত্তিক মানিলন্ডারিং প্রতিরোধবিষয়ক গাইড লাইন্স, প্রভৃতি বিষয় উল্লেখ করা হয়েছে। ঋণপত্র এবং চুক্তি উভয় মাধ্যমে রফতানি বাণিজ্যের বিষয়ে নির্দেশনা রাখা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ঋণপত্রের মাধ্যমে রফতানির ক্ষেত্রে অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে নিশ্চিত যোগাযোগমাধ্যমে তৃতীয় ব্যাংকের মাধ্যমে ঋণপত্র প্রাপ্তির ক্ষেত্রে অ্যাপ্লিকেন্ট ব্যাংক কিংবা ইস্যুকৃত ব্যাংকের যথার্থতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। একইসঙ্গে অ্যাপ্লিকেন্ট ব্যাংক কিংবা ইস্যুকৃত ব্যাংক বরাবর সরাসরি কিংবা উক্ত ব্যাংকের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন ব্যাংকের মাধ্যমে রফতানি ডকুমেন্ট পাঠানোর আয়োজন থাকতে হবে।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x