ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২

শেয়ারবাজারে বড় উত্থান

শতাব্দী প্রতিবেদক

প্রকাশনার সময়: ১৪ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ১৪ জুলাই ২০২১, ০২:০৩

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে গতকাল শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলো। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন লেনদেনের শুরু থেকেই বেশিরভাগ ব্যাংকের শেয়ার দাম বাড়ার প্রবণতা দেখা যায়, যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। ব্যাংকের মতো বেশিরভাগ অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বা লিজিং কোম্পানির শেয়ার দাম বাড়ার প্রবণতা লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২৪টির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমে মাত্র একটির। আর ৫টির দাম অপরিবর্তিত থাকে এবং একটির শেয়ার লেনদেন হয়নি।

অপরদিকে তালিকাভুক্ত ২৩টি অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪টির। বাকি একটির শেয়ার লেনদেন হয়নি। প্রায় সবক’টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার ইতিবাচক প্রভাব পড়ে সার্বিক শেয়ারবাজারে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ২১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x