ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ৮ রবিউল আউয়াল ১৪৪৪

১২০ টাকায় সংসার চলে না, ফের আন্দোলনে চা শ্রমিকেরা

প্রকাশনার সময়: ১৬ আগস্ট ২০২২, ১২:৫০ | আপডেট: ১৬ আগস্ট ২০২২, ১২:৫৪

পাতা তোলার ভর মৌসুমে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে গত শনিবার অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করেন চা-শ্রমিকেরা।

গত রোববার (১৪ আগস্ট) ও সোমবার এই দুই দিন বন্ধ থাকায় নিজ নিজ বাগানে অবস্থান কর্মসূচির পর মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে আবারো অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন কমলগঞ্জের ২৩টি চা বাগানের শ্রমিকেরা।

শ্রমিকদের কর্মবিরতির ফলে চায়ের ভরা মৌসুমে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে বাগানগুলোকে। ফ্যাক্টরি বন্ধ থাকায় উত্তোলনকৃত হাজার হাজার কেজি কাচা পাতা এরই মধ্যেই নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছে বাগান কর্তৃপক্ষ।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, চা সংসদের সাথে ৩০০ টাকা মজুরির দাবি জানালে চা মালিক সমিতি ১৪ টাকা মজুরি বাড়ানোর প্রস্তাব দেয়। বর্তমান বাজার বিবেচনায় যা কোনোভাবেই মেনে নেয়া যায় না।

শ্রমিক ইউনিয়নের নেতা বলেন, মঙ্গলবার শ্রীমঙ্গলের লেবার হাউসে সকাল ১১টায় শ্রম অধিদফরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সাথে বৈঠক করবেন। বৈঠকটি ফলপ্রসূ হলে আমরা কাজে ফিরব, না হলে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

এর আগে, ৩০০ টাকা দৈনিক মজুরির দাবিতে চা শ্রমিক ইউনিয়নের ডাকে গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন শ্রমিকেরা। এই চার দিন শ্রমিকেরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি করেন। এতে তাদেঁর দাবি আদায় না হওয়ায় শনিবার সকাল থেকে পূর্ণদিবস এ কর্মবিরতি পালন করেন শ্রমিকেরা।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ