ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জিলকদ ১৪৪৩

কালকিনির ইউএনও-ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

প্রকাশনার সময়: ২২ মে ২০২২, ২১:১৬

ইউনিয়ন পরিষদের নির্বাচনি দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় মাদারীপুর জেলার কালকিনি উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: জাকির হোসেন কে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এছাড়া ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ব্যর্থ ও সরকারি দায়িত্বে অবহেলার দায়ে প্রশাসনিক কারণে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) ইসির নির্দেশনায় প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তাদের পদায়নের নির্দেশনা দেয়া হয়েছে।

রোববার (২২ মে) ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মাদারীপুর জেলার কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের নির্বাচনে চলতি বছরের ১৭ মে মনোনয়নপত্র দাখিলের সময় কতিপয় দুস্কৃতিকারী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক এক ব্যক্তিকে বাধা প্রদান করে এবং রিটার্নিং অফিসারকে শারীরিকভাবে লাঞ্চিত করা হয়। এই ঘটনার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ওই ইউপির নির্বাচনি তফসিল স্থগিত করে।

সেইসঙ্গে কমিশন বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও

সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশনা প্রদান করে। প্রতিবেদনে প্রাপ্ত বিভিন্ন তথ্য, দলিলাদি ও পর্যবেক্ষণ পর্যালোচনা করে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন ও ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিমালার বিধান অনুযায়ী, দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় উপজেলা নির্বাহী অফিসার প্রত্যাহার করে তদস্থলে উপযুক্ত কর্মকর্তা পদায়নের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন চলকালে মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ব্যর্থ ও সরকারি দায়িত্বে অবহেলার দায়ে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রশাসনিক কারণে মাদারীপুর জেলার কালকিনি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: ইশতিয়াক আশফাক রাসেলকে প্রত্যাহার করে তদস্থলে উপযুক্ত কর্মকর্তা পদায়ন করার জন্যও নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করে।

এদিকে মাদারীপুর জেলার কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন যে পর্যায় হতে স্থগিত করা হয়েছিল, সে পর্যায় হতে তফসিল ঘোষণা করা হযেছে। নতুন সময়সূচি অনুযায়ী, ভোট গ্রহণের তারিখ আগামী ১৫ জুন ঠিক রাখা হয়েছে।

উল্লেখ্য, গত ১৭ মে মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউপি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নেয়ামুল আকন উপজেলা নির্বাচন অফিসে মনোনয়নপত্র দাখিল করতে আসেন। এ সময় আ’লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী দলিল উদ্দিন তালুকদারের কর্মী-সমর্থকরা নেয়ামুল আকনকে মনোনয়নপত্র দাখিলে বাঁধা প্রদান করেন। সেই সাথে তার মনোনয়নপত্র ছিনিয়ে নিয়ে গিয়ে হামলা চালায়।

এ সময় তাদের বাঁধা দিলে আহত হন উপজেলা রিটানিং কর্মকর্তা দীপক বিশ্বাস, চেয়ারম্যান প্রার্থী নেয়ামুল আকন ও তার স্ত্রী রেহানা বেগমসহ ৫ জন। বিষয়টি নির্বাচন কমিশনার কার্যালয়ে লিখিতভাবে জানালে ওইদিন রাতেই নির্বাচন স্থগিতের আদেশ দেন নির্বাচন কমিশন।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ