ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

‘বিদ্রোহী’ দিয়ে চালু হচ্ছে ফরিদপুরের তিন সিনেমা হল

প্রকাশনার সময়: ০২ মে ২০২২, ১৭:২১

দীর্ঘদিন বন্ধ থাকার পর পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ফরিদপুরের তিনটি সিনেমা হল পুনরায় চালু হতে যাচ্ছে। ইতোমধ্যেই পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ শেষ হয়েছে। নতুনভাবে সাজানো হয়েছে সিনেমা হলগুলোকে।

ঈদের দিন দুপুর ১২টা থেকে শাহীন সুমন পরিচালিত নায়ক শাকিব খান ও নায়িকা বুবলী অভিনীত ছায়াছবি ‘বিদ্রোহী’ প্রদর্শিত হবে। প্রতিদিন দুপুর ১২টা, বিকাল ৩টা, সন্ধ্যা ৬টা ও রাত ৯টায় মোট ৪টি শো প্রদর্শিত হবে। দীর্ঘদিন পর সিনেমা হলে গিয়ে ছবি দেখতে পারবেন ফরিদপুর জেলার বাসিন্দারা।

ফরিদপুর সদরে অবস্থিত বনলতা সিনেমা হল, সদরপুরে অবস্থিত রাজিয়া সিনেমা হল এবং মধুখালীতে অবস্থিত মধুছন্দা সিনেমা হলে ছায়াছবি ‘বিদ্রোহী’ প্রদর্শিত হবে।

জানা যায়, ফরিদপুর সদরে অবস্থিত বনলতা সিনেমা হলটি ১৯৮৩ সালে উদ্বোধন করা হয়। দীর্ঘ দুই বছর করোনার কারণে বন্ধ হয়ে যায় সিনেমা হলটি। দুই মাস আগে কিছুদিনের জন্য চালানো হলেও কয়েকদিন চলার পর দর্শক না থাকায় বন্ধ করে দেওয়া হয় হলটি। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মঙ্গলবার থেকে পুনরায় চালু করতে যাচ্ছে সিনেমা হলটি। সিনেমা হলটিতে ১ম শ্রেণির ২শ সিট রয়েছে এবং বিলাস শ্রেণিতে রয়েছে ২শ সিট।

বনলতা সিনেমা হলের ম্যানেজার সিরাজ আহম্মেদ বলেন, করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন সিনেমা হলটি বন্ধ ছিল। মাস দুয়েক আগে চালু করেছিলাম, কিন্তু দর্শক না থাকায় কয়েকদিন চালিয়ে বন্ধ করে দেওয়া হয়। অনেক ক্ষতিগ্রস্থ হয়েছি আমরা।

তিনি আরো বলেন, ঈদুল ফিতর উপলক্ষে মঙ্গলবার থেকে পুনরায় হলটি চালু হচ্ছে। আশাকরি দর্শক হবে। মোট সিট রয়েছে ৪’শ। ১ম শ্রেণি ৬০টাকা এবং বিলাস শ্রেণিতে ৮০টাকা টিকিটের মূল্য। নায়ক শাকিব খান ও নায়িকা বুবলি অভিনীত ‘বিদ্রোহী’ ছায়াছবি প্রদর্শিত হবে। ইতোমধ্যেই পরিস্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি রংয়ের কাজ করা হয়েছে। এছাড়া চেয়ারগুলোও মেরামত করা হয়েছে। ঈদের দিন দুপুর ১২টা থেকে ‘শো’ শুরু করা হবে। এরপর বিকাল ৩ টা, সন্ধ্যা ৬টায় ও রাত ৯টায় শো চালানো হবে।

তিনি বলেন, এক সময় সিনেমা হল খুবই জাকজমকপূর্ণ ছিল। ভাল ছবি দেখার জন্য দর্শকরা ভিড় করতো। এরপর ধীরে ধীরে এটা লোকসানের মুখে পড়ে।

সদরপুরের রাজিয়া সিনেমা হলের মালিক ইমন মিয়া জানান, করোনার কারণে দুই বছর সিনেমা হল বন্ধ রাখা হয়েছিল। ঈদ উপলক্ষে মঙ্গলবার সকাল ৯টা থেকে ‘বিদ্রোহী’ ছায়াছবির মাধ্যমে শো শুরু হবে। প্রতিদিন ৫টি শো প্রদর্শিত হবে। হলে ১ম শ্রেণি ৩৫০ সিট রয়েছে এবং ডিসি রয়েছে ২০০ সিট। ১ম শ্রেণির টিকিট মূল্য ৬০ টাকা এবং ডিসি’র টিকেট মূল্য ৮০ টাকা।

তিনি আরো জানান, ২০০২ সালে সিনেমা হলটি চালু করা হয়। প্রথমে ব্যবসা ভালোই হত। দিন দিন ব্যবসার অবস্থা খারাপ হয়ে যায়। করোনার কারণে দীর্ঘ দুই বছর বন্ধ থাকায় একেবারেই পথে বসে গেছি আমরা।

ইমন মিয়া জানান, ‘বিদ্রোহী’ চলচ্চিত্রটি শাপলা মিডিয়ার। দুইটি শর্তে সাধারণত ছবি আনতে হয়। একবারে মূল্য দিয়ে অথবা কমিশন। আমরা কমিশন দিয়ে সিনেমাটি এনেছি। যে টাকার টিকিট বিক্রি হবে তার অর্ধেক শাপলা মিডিয়াকে দিতে হবে বাকি অর্ধেক আমাদের। দীর্ঘদিন পর হল চালু হচ্ছে- আশাকরি দর্শক আসবে।

শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলতাফ হোসেন বলেন, সিনেমা শিল্পটি আমাদের দেশে ক্রমান্বয়ে নষ্ট হয়ে গেছে। ভাল সিনেমা তৈরির অভাবে দর্শকরা হলে আসছে না। তবে আশাবাদী- আবারও যদি দর্শকনন্দিত ভাল সিনেমা নির্মিত হলে দর্শক হলমুখী হবে। এছাড়া সিনেমাহলগুলো দর্শকদের জন্য আরামদায়ক হতে হবে যেন দীর্ঘ সময় হলে বসে থেকে বিরক্তবোধ না হয়।

আলফাডাঙ্গা আদর্শ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কাশেম বলেন, যখন আমরা ছোট ছিলাম সিনেমা হলের পরিবেশ সুন্দর ছিল। ভাল মানের এবং স্বপরিবারে দেখার মতো সিনেমা ছিল। যা দেখে আমরা আনন্দ পেতাম এবং উপভোগ করতাম।

তিনি বলেন, বর্তমান সময়ের সিনেমাগুলো হলমুখী করতে পারছেনা দর্শককে। ভালো মানের চলচ্চিত্র তৈরি হচ্ছে না। এছাড়া তথ্যপ্রযুক্তির অবাধ ব্যবহারে মুঠোফোনে মানুষ সবকিছুই পাচ্ছে। তবে সুস্থ্য ধারার চলচ্ছিত্র নির্মিত হলে দর্শক পুনরায় হলে ফিরবে। আশাকরি, আগামীতে সুস্থ ধারার চলচ্চিত্র নির্মিত হবে, যার মধ্য দিয়ে সমাজকে সামনের দিকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ