ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩

সৌরচালিত কাঠের গাড়ি নজর কেড়েছে পথচারীর

প্রকাশনার সময়: ১৯ জানুয়ারি ২০২২, ০৩:২৬

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় পরিবেশ বান্ধব সৌরচালিত কাঠের গাড়ি বানিয়ে এখন আলোচনার তুঙ্গে তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল।

চার চাকার কাঠের তৈরি এ জিপ গাড়িতে রয়েছে বিদ্যুৎ দ্বারা চার্জের ব্যবস্থাও। ধোয়া দুষণমুক্ত এ গাড়িটি গতি ঘণ্টায় ৪০ থেকে ৪৫ কিলোমিটার। পরিবেশ বান্ধব কাঠের এ গাড়ি নজর কাড়ছে দর্শনার্থীদের। এক নজর দেখার জন্য গাড়ির চারপাশে ভিড় করছেন উৎসুকেরা। কেউ কেউ আবার নতুন আবিষ্কৃত এ যানটির সাথে নিজের ছবি তুলে রাখছেন মুঠোফোনে।

জানা যায়, পাকুন্দিয়ার পৌর এলাকার হাপানিয়া গ্রামের তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল। তিনি সোলার প্যানেল দিয়ে এর আগে মোটর বাইক, মিনিবাস তৈরি করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা তরুণ

উদ্ভাবকের পুরস্কার লাভ করেন। এবারে তার নতুন চমক সৌর বিদ্যুৎ চালিত চার চাকার কাঠের তৈরি জিপ গাড়ি। তার ছোট ভাই ইমরানুল হককে নিয়ে তিনি নতুন এ যানটি তৈরি করেন।

তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল জানান, ছোটবেলা থেকেই নতুন কিছু করার আগ্রহ। এর আগে সোলার দিয়ে মোটরবাইক, মিনিবাস তৈরি করেছি। বেশ সাড়া পেয়েছি। নতুন কিছু করার আগ্রহ নিয়ে পরিবেশ বান্ধব চার

চাকার এ জিপ গাড়িটি তৈরি করেছি। এখন সময় প্রযুুক্তির। ইলেকট্রিক গাড়ির ব্যবহার ধীরে ধীরে বাড়ছে।

পরিবেশ ও জ্বলানি খরচের বিষয়টিকে গুরুত্ব দিয়ে কাঠ ব্যবহার করে সৌর বিদ্যুতের চার চাকার জিপ গাড়িটি তৈরি করা হয়েছে। এতে জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি পরিবেশের কোনো ক্ষতি হবে না। চার চাকার এ যানটি সৌর বিদ্যুতের প্যানেল দ্বারা চলবে। রয়েছে বিদ্যুত দিয়ে চার্জের ব্যবস্থাও। একবার চার্জে ১০০কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম এটি। যার ঘণ্টায় গতি ৪০থেকে ৪৫ কিলোমিটার। এটি তৈরিতে ৪৮ ভোল্টের একটি ব্যাটারি, ১২০০ ওয়াটের একটি মোটর ব্যবহার করা হয়েছে। যানটিতে আসন রয়েছে ৪টি। এটি তৈরিতে প্রায় দেড় লাখ টাকা লেগেছে। সরকারি ও বেসরকারি সহযোগিতা পেলে আমি আরো নতুন নতুন পরিবেশ বান্ধব গাড়ি তৈরি করব এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমার উদ্ভাবনী শক্তি দিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখতে পারব।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ