ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

বগুড়ায় যমজ কোঠায় স্কুলে ভর্তির দাবি

প্রকাশনার সময়: ০৯ জানুয়ারি ২০২২, ১৮:৫৮ | আপডেট: ০৯ জানুয়ারি ২০২২, ১৯:০০

বগুড়ায় যমজ কোঠায় বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির দাবি জানিয়েছেন সংশ্লিষ্ট শিক্ষার্থী এবং তাদের অভিভাবকগণ। এ দাবিতে রোববার ( ৯ জানুয়ারি) দুপুরে শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মানববন্ধনে উপস্থিত ছিলেন, যমজ লাবিবা বুশরা সম্পুন্ন, লুবাবা বুশরা সম্প্রতি, মুনিয়াত রাইশা, মহসিন রাইফা, সৈয়দা আরিফা ফাতেমা সারা, সৈয়দা জাহারা ফাতেমা ও অভিভাবকগণ। মানববন্ধনে যমজ শিক্ষার্থী ও অভিভাবকগণ জানান, সুস্থ্য মানসিক বৃদ্ধি ও বিকাশের জন্য যমজ শিশুদের এক সঙ্গে থাকা অত্যন্ত জরুরি। আমাদের যমজ বাচ্চাদের চাওয়া পাওয়া একই রকম। তাদের আলাদা পরিবেশে রাখা হলে তারা মানসিক সমস্যায় ভেঙ্গে পড়ে এবং তাদের মদ্যে খারাপ প্রভাব পড়ে। তাই মানবিকভাবে বিবেচনা করে আমাদের বাচ্চাদের ভর্তির সুযোগ করে দিতে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানাচ্ছি।

তারা আরও জানান, সরকারি মাধ্যমিক বিদ্যালয় শিক্ষার্থী ভর্তি নীতিমালা (সংশোধিত ২০২০) এর ২৩ নং ধারা মোতাবেক যমজ শিশুদের ভর্তির সুযোগ করে দিয়ে আমাদের বিশেষভাবে বিবেচনা করবেন।

সৈয়দা আরিফা ফাতেমা সারা জানান, আমরা দুই জন যমজ বোন। আমরা ছোট থেকে এক সাথে থেকে বড় হয়ে আসছি। এখন আমি ৩য় শ্রেণিতে বগুড়া সরকারি বালিকা বিদ্যালয়ে ভর্তি হয়েছি। আমার আরেক বোন ভর্তি হওয়ার সুযোগ পায়নি। বর্তমানে আমি যখন স্কুলে থাকি, তখন আমার বোনের কথা মনে হলে খুব খারাপ লাগে। অন্যদিকে, আমার বোন বাসায় আমাকে ছাড়া মন খারাপ করে থাকেন। এ অবস্থায় আমাদের দুজনের ভালো লাগে না। তাই আমার আরেক বোনকে আমার স্কুলে ভর্তি করে নিলে এক সাথে একই শ্রেণিতের ভালোভাবে পড়াশোনা করতে পারতাম। বগুড়া সরকারি বালিকা (ভিএম) স্কুলের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন জানান, ভর্তির ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ে দেয়া তালিকা অনুযায়ী আমরা শিক্ষাথী ভর্তি করেছি। এই তালিকার বাইরে কাউকে ভতি করার সুযোগ নেই।

তিনি আরও বলেন, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোডের সংশোধিত নীতিমালায় বলা আছে, যমজ বাচ্চাদের একজন পূর্ব থেকে অধ্যায়ন আছে, মেরিট তালিকায় নাম আছে এবং স্কুলে সিট থাকতে হবে, তাহলেই যমজ বাচ্চার আরেক জনকে ভর্তি করা যাবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়