ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

ময়মনসিংহে ১৩ ডিসেম্বরের এইচএসসি পরীক্ষায় সেট পরিবর্তন

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২১, ১৯:৪৩ | আপডেট: ১০ ডিসেম্বর ২০২১, ১৯:৪৭
ফাইল ছবি

২০২১ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা নির্ধারিত সময়ে ত্রিশাল মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে পরীক্ষা শুরু হলেও শেষ হয় অনির্ধারিত সময়ে। এর কারণ, পরীক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়েছিল আগামী ১৩ ডিসেম্বরের প্রশ্নপত্র। ৯ ডিসেম্বর বৃহস্পতিবার ওই কেন্দ্রে এ ঘটনা ঘটে।

বিষয়টি জানার পর রাতেই ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গাজী হাসান কামাল জানান, সরেজমিনে কেন্দ্রে এসে ঘটনার সত্যতা পেয়ে ওই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অব্যাহতি দিয়ে নতুন একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

৯ ডিসেম্বরের পরীক্ষায় ১৩ ডিসেম্বরের প্রশ্ন বিষয়টি শিক্ষকদের নজরে পড়ার পর ওই প্রশ্নপত্র উঠিয়ে নিতে এবং নির্ধারিত প্রশ্নপত্র বিতরণ করতে গিয়ে অন্তত আধা ঘণ্টা পর পরীক্ষা শুরু হয়। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়।

বৃহস্পতিবার বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ত্রিশাল মহিলা ডিগ্রি কলেজ ভেন্যুতে অনুষ্ঠিত হয় এইচএসসি কমার্সের দুই কোডের দুটি পরীক্ষা। ২৮৬ কোডে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন প্রথমপত্র এবং ২৯২ কোডে ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা প্রথমপত্রের পরীক্ষা। যথাসময়ে পরীক্ষা শুরু হয়। প্রথম ১৫ মিনিটে এমসিকিউ পরীক্ষা শেষ হলে পরীক্ষার্থীদের দেওয়া হয় এমকিউ পরীক্ষার প্রশ্ন।

প্রশ্ন বিতরণের প্রায় ১৫ মিনিট পর দায়িত্বরত শিক্ষকদের নজরে পড়ে ২৯২ কোডের পরিবর্তে আগামী ১৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ২৯৩ কোডের প্রশ্ন দেয়া হয়েছে। তাৎক্ষণিকভাবে ১৩ ডিসেম্বরের প্রশ্নগুলো শিক্ষার্থীদের কাছ থেকে উঠিয়ে নেওয়া হয়। পরে স্থানীয় নজরুল ডিগ্রি কলেজ কেন্দ্র থেকে একটি প্রশ্নপত্র স্ক্যান করে ৫০টি প্রশ্ন এনে পরীক্ষা সম্পন্ন করা হয়।

১৩ ডিসেম্বরের প্রশ্ন বিতরণ ও পরে প্রশ্ন উঠিয়ে নিয়ে আবার নতুন প্রশ্ন দিয়ে পরীক্ষা গ্রহণে বিলম্ব হওয়ায় নির্ধারিত সাড়ে ৩টার পরিবর্তে বিকাল ৪টা পর্যন্ত পরীক্ষা নেয়া হয়। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ত্রিশাল মহিলা ডিগ্রি কলেজের ভাইস প্রিন্সিপাল একেএম শফিকুল ফেরদৌসের সিদ্ধান্তে এ পরীক্ষা সম্পন্ন হয়। বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ দেখা গেছে। সন্ধ্যা ৭টার দিকে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গাজী হাসান কামালের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল কেন্দ্র পরিদর্শনে আসেন।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গাজী হাসান কামাল জানান, বিষয়টি শুনে সরেজমিনে গিয়েছি। সব বিষয় খতিয়ে দেখা হচ্ছে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অব্যাহতি দিয়ে নতুন একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ১৩ ডিসেম্বরের পরীক্ষা যথাযথ নিয়মে অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষার প্রশ্ন সেট পরিবর্তন করা হবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়