ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

ইলিশ রক্ষায় মাদারীপুরে ব্যতিক্রমী অভিযান

মাদারীপুর প্রতিনিধি
প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২১, ২২:০১

মা ইলিশ রক্ষায় মাদারীপুরের শিবচরের পদ্মা ও তীরবর্ত্তী চরাঞ্চলে ব্যতিক্রমধর্মী অভিযান পরিচালনা করেছে প্রশাসন। রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, আইন শৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে এ অভিযানে চরাঞ্চলে ৩ টি সংরক্ষণ আস্তানার সন্ধান পাওয়া গেছে। অভিযানে শতাধিক স্থাপনা উচ্ছেদ ও ৫টি ট্রলার জব্দ করা হয়েছে।

প্রশাসনিক সূত্রে জানা যায়, মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ী, চরজানাজাত, বন্দরখোলা এলাকায় পদ্মা নদী জেলেরা মাছ ধরে সেই মাছ গভীর কাঁশবনে অস্থায়ী হাট বসিয়ে বিক্রি করছে। এমন সংবাদের ভিত্তিতে বুধবার সকাল থেকে উপজেলা প্রশাসন, পুলিশ, র‌্যাব, আনসার, নৌপুলিশ কোষ্টগার্ডসহ মৎস্য বিভাগের সমন্বয়ে ওই সমস্ত এলাকায় সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালানো হয়। এদিন প্রশাসনের অনুরোধে অভিযানে যোগ দেন জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ। অভিযানকালে মা ইলিশ সংরক্ষণ ও বিক্রির জন্য ৩টি আস্তানার সন্ধান পাওয়া য়ায়। এসকল আস্তানা থেকে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। ৫টি মাছ ধরার ট্রলার জব্দ করা হয়, প্রায় ১০লক্ষ মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে। নদীর পাড়েই একত্রে জড়ো করে জাল পুড়িয়ে দেয়া হয়। এসময় নিষিদ্ধ সময়ে পদ্মা নদীতে ইলিশ ধরার ব্যাপারে জেলেদের সর্তক করে দেওয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান এর নেতৃত্বে অভিযানে উপজেলা চেয়ারম্যান আ. লতিফ মোল্লা, পৌর মেয়র মো. আওলাদ হোসেন খান, সহকারী পুলিশ সুপার মো. আনিসুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান, জেলা মৎস্য কর্মকর্তা বাবু বাবুল কৃষ্ণ ওঝা, শিবচর থানা অফিসার ইনচার্জ মো. মিরাজ হোসেন, ভাইস চেয়ারম্যান বিএম আতাহার হোসেন বেপারি, উপজেলা যুবলীগ সভাপতি ইলিয়াস পাশা, সাধারন সম্পাদক খায়রুজ্জামান খান, র‌্যাব ব্যাটালিয়ান, গোস্টগার্ড সদস্যরা যৌথ অভিযানে অংশ নেন।

গত ৪ আগষ্ট থেকে এ পর্যন্ত ১৫৪ জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১৩৬ জনের প্রত্যেককে ১ বছর করে জেল দেয় ভ্রাম্যমান আদালত। বাকীদের অর্থদণ্ড করা হয়।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, আমরা আজ নদীর চরাঞ্চলে অভিযান চালিয়ে ৩ আস্তানার ১শ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি। ১০ লাখ ঘনমিটার অবৈধ জাল ধ্বংস করেছি। আজকের অভিযানে রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা হয়েছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন