ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

নজর কাড়ছে ৩০ মণের ‘শেরখা’

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশনার সময়: ০১ জুলাই ২০২১, ১৩:০৫ | আপডেট : ০১ জুলাই ২০২১, ১৩:১০

সিরাজগঞ্জ উল্লাপাড়া উপজেলার অলিপুরে নিজ বাড়িতে একটি ষাঁড় লালন-পালন করে বড় করেছেন কলেজ ছাত্র আরিফ হোসেন। ৩০ মণ ওজনের ষাঁড়টি এক নজর দেখার জন্য বিভিন্ন এলাকা থেকে অনেকেই ভিড় করছেন অলিপুর মন্ডল বাড়িতে।

ষাঁড়টির ওজন ৩০ মণ। উচ্চতায় প্রায় সাড়ে ৬ ফুট উঁচু এবং লম্বায় ১০ ফুট । ষাঁড়টির রং কালো হওয়ায় দেখতে আকর্ষণীয়। আদর করে ষাঁড়টির নাম দেয়া হয়েছে ‘শেরখা’।

৩ বছর আগে দুই লক্ষ টাকা দিয়ে ষাঁড়টি ক্রয় করে কলেজ ছাত্র আরিফ হোসেন। বাড়িতেই যত্ন নিয়ে ষাঁড়টি লালন পালন করছেন আরিফ হোসেন বাবা আনিছুর রহমান মন্ডল ও তার মা। ষাঁড়টির বয়স ৪ বছর।

আরিফ হোসেন বলেন, লেখাপড়ার পাশাপাশি গরু পালন করি আমার খামারে এখন পয়তাল্লিশ টি ষাঁড় গরু আছে। আমার খামারের গরু দেশীয় পদ্ধতিতে পালন করা হচ্ছে। তিন বছর আগে এই ষাড়টি দুই লক্ষ টাকা দিয়ে কিনে বাড়িতে লালন পালন শুরু করি।

আমি ও আমার বাবা মা এ ষাড়টি লালন পালন করি। আদর করে মা ষাঁড়টিকে শেরখা বলে ডাকে। তিন বছরে শেরখা জন্য আমাদের প্রায় নয় লক্ষ টাকা খরচ হয়েছে। এখন শেরখা র ওজন ত্রিশ মণ।

যদি বাড়ি থেকে বিক্রি না হয় তাহলে ঈদের আগে হাটে তুলে শেরখা কে বিক্রি করা হবে। এতো বড় গরু এলাকার মধ্যে কোথাও না থাকায় প্রতিদিন লোকজন ভীড় করছে একনজর দেখার জন্য।

উল্লাপাড়া উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মোর্শেদ উদ্দিন আহমেদ নয়া শতাব্দীকে বলেন, কলেজ ছাত্র আরিফ হোসেন গরুটি প্রাকৃতিক উপায়ে লালন পালন করেছে। গরুটি কে দেশীয় খাদ্য খড়, ঘাস ভুষি ইত্যাদি খাদ্য খাওয়ানো হচ্ছে। গরুটি দেখতে অনেক সুন্দর। প্রানী সম্পদ অফিস থেকে নিয়মিত তদারকি করা হচ্ছে বলে তিনি জানান।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x