ঢাকা | বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

চা বাগান থেকে কালো চোখের ধূসর ফণীমনসা উদ্ধার

মৌলভীবাজার প্রতিনিধি
প্রকাশনার সময়: ১৬ সেপ্টেম্বর ২০২১, ২২:৩৩

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি চা বাগানের বাংলো থেকে কালো চোখের ধূসর ফণীমনসা সাপ উদ্ধার করা হয়েছে। সাপটি gray cat snake বা eyed cat snake অথবা Siamese cat snake নামে পরিচিত।

ভাড়াউড়া চা বাগানের একটি বাংলো থেকে বৃহস্পতিবার দুপুর দুইটার দিকে স্ট্যান্ড ফর আওয়ার এনডেনজারড ওয়াইল্ডলাইফ (এসইডব্লিউ) ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন সাপটি উদ্ধার করে। এটি লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রাখা হয়েছে।

এসইডব্লিউর সদস্য খোকন থৌনাউজাম বলেন, ‘বাংলোতে সাপ ঢোকার পর আমাদের খবর দেয়া হয়। তবে আমাদের কাছে সাপ ধরার যন্ত্রপাতি না থাকায় সেবা ফাউন্ডেশনকে খবর দেই। এরপর সবার চেষ্টায় সাপটি উদ্ধার করা হয়েছে।’

সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব সাপটির নাম, পরিচয় জানাতে পারেননি।

তবে সাপের নাম, পরিচয় নিশ্চিত করেছেন বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক ও সহকারী সাপ গবেষক বোরহান বিশ্বাস রমন।

তিনি জানান, এটি ধূসর ফণীমনসা। এর দুটি উপপ্রজাতি আছে। একটি ধূসর চোখের, আরেকটি কালো চোখের। এর বৈজ্ঞানিক নাম Boiga Siamensis। কালো চোখের ধূসর ফণীমনসা সহজে পাওয়া যায় না। এর আগে এটি পার্বত্য চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে দেখা গেছে।

Thai National Park নামের একটি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ভারত, বাংলাদেশ, মিয়ানমার, কম্বোডিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ভিয়েতনামে এই সাপ পাওয়া যায়। এর দৈর্ঘ্য প্রায় সাড়ে ছয় ফুট। বিষধর হলেও এর কামড়ে কেউ মারা গেছে বলে জানা যায়নি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন