ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

কলেজের ঝুঁকিপূর্ণ ভবন দুর্ঘটনার আশঙ্কা

আলমগীর হোসেন, বগুড়া

প্রকাশনার সময়

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৬

সোনাতলা সরকারি নাজির আখতার কলেজে লেখাপড়ার মান বাড়ানো হলেও বাড়েনি সরকারি সুযোগ-সুবিধা। ফলে প্রতিষ্ঠাকালীন প্রতিষ্ঠিত প্রায় ২শ’ ফিট দীর্ঘ একটি দ্বিতল ভবন অর্থের অভাবে সংস্কার করতে না পারায় বর্তমানে তা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। অথচ সরকারি কলেজের অবস্থানের দিক থেকে অত্র কলেজটি জেলায় সরকারি কলেজের তালিকায় চতুর্থ।

বগুড়া জেলা সদর থেকে প্রায় ৩১ কিলোমিটার উত্তরে অবস্থিত সোনাতলা উপজেলা। ১৯৬৭ সালে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষানুরাগী ব্যক্তিবর্গের যৌথ প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় সোনাতলা নাজির আখতার কলেজ। প্রতিষ্ঠার মাত্র ১৭ বছরের মাথায় তৎকালীন এরশাদ সরকারের শাসনামলে ১৯৮৪ সালে কলেজটি জাতীয়করণের মর্যাদা পায়।

প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যবধি পাবলিক পরীক্ষায় ঈর্ষান্বিত ফলাফল করলেও কলেজের প্রায় ২শ’ ফিট পূর্ব-পশ্চিম দিকে অবস্থিত দক্ষিণ দুয়ারি ভবনটির ছাদের প্লাস্টার ধসে পড়ছে। অর্থ বরাদ্দ না থাকায় ভবনটি সংস্কার করতে পারছে না কলেজ কর্তৃপক্ষ। অত্র কলেজে একটি বিশাল খেলার মাঠ থাকলেও মাঠটি স্থানীয়দের পদচারণায় ও গবাদি পশুর অবাধে যাতায়াতের ফলে খেলার মাঠটি গো-চারণ ভূমিতে পরিণত হয়েছে। এছাড়াও শিক্ষক-শিক্ষিকাদের আবাসিক ব্যবস্থা থাকলেও দীর্ঘদিনে সেই ভবনগুলো অর্থের অভাবে সংস্কার করতে না পারায় ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। অত্র কলেজে ৬টি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। এছাড়াও উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি পর্যায়ে প্রায় সাড়ে ৩ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত।

শিক্ষার্থী মাহবুবুর রহমান ও মহিউদ্দিন জাহাঙ্গীর জানান, কলেজের দক্ষিণ দুয়ারি ভবনের ছাদের প্লাস্টার ধসে পড়ছে। সে কারণে ওই ভবনের ক্লাস করা ঝুঁকিপূর্ণ। ক্লাসের সময় ভয় হয় কখন যেন ছাদ বা প্লাস্টার ধসের মাথার ওপর পড়ে আহত হয়।

অধ্যক্ষ প্রফেসর মাহবুবুল ইসলাম জানান, কলেজের দক্ষিণ দুয়ারি ভবনটির ছাদের প্লাস্টার ধসে পড়ছে। ফলে ঝুঁকিপূর্ণ অবস্থায় ভবনে ক্লাসের কার্যক্রম চালাতে হয়েছে। দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর কলেজ খোলা হলে শিক্ষার্থীদের উপস্থিতিতে মুখরিত হবে। কিন্তু এ ঝুঁকিপূর্ণ ভবনটি অর্থের অভাবে সংস্কার করা সম্ভব হয়নি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x