ঢাকা | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

রাজশাহীতে স্কুল-কলেজে ৮০ শতাংশ উপস্থিতি

রাজশাহী শিক্ষাবোর্ড মডেল স্কুল ও কলেজের সামনে শিক্ষার্থীদের জটলা

রাজশাহী ব্যুরো

প্রকাশনার সময়

১৪ সেপ্টেম্বর ২০২১, ১৮:২২

আপডেট

১৪ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৭

দীর্ঘদিন পর স্কুল-কলেজ খোলায় রাজশাহীতে ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ভালো। তবে প্রায় ২০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে ফেরেনি। বিষয়টিকে স্বাভাবিকভাবে দেখছে রাজশাহী মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। কঠোর স্বাস্থ্যবিধিসহ ১৯ দফা নির্দেশনা মেনে স্কুল-কলেজ খোলা হলেও তার যথাযথ বাস্তবায়ন হচ্ছে না। অভিভাবক ও শিক্ষার্থীদের উদাসীনতায় ক্লাস রুমের বাইরে উপেক্ষিতই থাকছে স্বাস্থ্যবিধি বলে জানা গেছে।

১২ সেপ্টেম্বর প্রথম দিনের পর থেকেই নগরীতে স্কুল ইউনিফর্ম পরা শিক্ষার্থীদের পদচারণায় মুখর। ক্যাম্পাসের বাইরে মুখরোচক খাবারের পসরাও বসছে। যেখানে উপেক্ষিত থাকছে স্বাস্থ্যবিধি।

শিক্ষকরা বলছেন- কয়েকটি শিফটে ক্লাস নেয়া হচ্ছে। কিন্তু অনেক শিক্ষার্থী আগে আসছেন। এ কারণে তাদেরকে বাইরে দাঁড়াতে হচ্ছে। সে সময় কিছুটা জটলা বাঁধছে। তবে জটলা যেন না বাঁধে যে জন্য নির্দেশনা দেয়া হচ্ছে।

তবে ক্লাস রুমে স্বাস্থ্যবিধির কোনো লঙ্ঘন হচ্ছে না। শিক্ষকরা জানান, প্রথম দিনের পর থেকে শিক্ষার্থীরা আনন্দঘন পরিবেশে ক্লাস করছে। তাদের স্কুলে উপস্থিতির হার ৯০ শতাংশ। কোনো কোনো স্কুলে ৮০ শতাংশ।

স্কুলের ভেতরে স্বাস্থ্যবিধি ও পরিচ্ছন্ন পরিবেশ বজায় থাকছে। তবে ক্যাম্পাসের বাইরে কিছুটা জটলা তৈরি হচ্ছে। এ কারণে ক্যাম্পাসের বাইরে নজরদারি বাড়ানো হয়েছে। তবে এক্ষেত্রে অভিভাবকদেরও আরো সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করেন শিক্ষকরা।

শিক্ষার্থীরা জানান, ক্লাসের ছুটির ফাঁকে বন্ধুদের সাথে আড্ডা জমছে। স্বাস্থ্যবিধি বলতে তারা মাস্ক পরছেন বলে জানান।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মকবুল হোসেন সাংবাদিকদের জানান, রাজশাহীতে শিক্ষার্থীরা সুন্দর পরিবেশে ক্লাস করছে। ক্লাসে ৮০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত থাকছে। বাকি ২০ শতাংশ এটা অন্যান্য স্বাভাবিক সময়েও এমন থাকে বলে জানান তিনি। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানতে বলা হচ্ছে। তবে অভিভাবকদের আরো সচেতন হওয়া দরকার বলে জানান তিনি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x