ঢাকা | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

থানার আঙিনায় দৃষ্টিনন্দন ফলজ উদ্যান

কালিয়াকৈর (গাজীপুর) সংবাদদাতা

প্রকাশনার সময়

১৪ সেপ্টেম্বর ২০২১, ১৭:০২

মানুষের বাসা অথবা বাড়ির আঙিনার প্রবেশদ্বারে বিভিন্ন সময় শখের বাগান দেখা যায় কিন্তু গাজীপুরের কালিয়াকৈর উপজেলার থানার ওসি হাতে নিয়েছেন ভিন্নধর্মী একটি মহতী উদ্যোগ।

কালিয়াকৈর থানার প্রবেশদ্বারে প্রধান ফটক থেকে ১০-১৫ গজ সামনে হাতের ডানে তিনি গড়ে তুলেছেন এক দৃষ্টিনন্দন ফলজ বাগান। এই বাগানে রয়েছে নানান ধরনের ফলের গাছ। সারি সারি টবে রিং আকারে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে রোপণ করা হয়েছে এসব ফলজ উদ্ভিদ। এরকম একটি উদ্যোগের জন্য প্রশংসিত হয়েছেন থানার ওসি।

সরেজমিনে দেখা গেছে, সেবা নিতে থানায় আসা বিভিন্ন মানুষকে উদ্যানটিতে সময় কাটানোর দৃশ্য চোখে পড়েছে। থানায় আসা অনেক জনসাধারণকে দেখা গেছে এই উদ্যান নিয়ে কথা বলতে, আবার অনেকেই ওসির প্রশংসাও করছেন। এই বাগানে আম, লিচু, মালটা, কমলা, জাম্বুরা, পেয়ারা, জলপাই, লটকন, বরই, আমড়া এরকম ১০ প্রজাতির ফলজ চারা রোপণ করা হয়েছে। থানার ভেতর এরকম দৃশ্য দেখে মুগ্ধ হচ্ছে অনেকেই।

জানা গেছে, ছয় মাস আগে থেকে শুরু করা হয়েছিল বাগানটির চারা রোপণের কাজ। ওসির তদারকিতে ও সংশ্লিষ্ট জনের নিবিড় পরিচর্যায় বাগানের গাছগুলো বেড়ে উঠছে সুন্দরভাবে। ব্যতিক্রমধর্মী উদ্যোগের জন্য থানার ওসিকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

থানায় আসা ফারুক হোসেন বলেন, থানার ভেতর এরকম বাগান আমি আর কোথাও দেখিনি। বাগানটি দেখে খুব ভালো লাগলো। ওসি সাহেবের এই মহতী উদ্যোগের জন্য আমি তাকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।

কালিয়াকৈর থানার ওসি মনোয়ার হোসেন চৌধুরী জানান, আমি আগে থেকেই প্রকৃতিকে ভালোবাসি। প্রকৃতিকে আমার খুব ভালো লাগে। থানা প্রাঙ্গণের সৌন্দর্য বর্ধন এবং একটু হলেও প্রাকৃতিক নির্যাস অনুভব করার জন্য ফলের গাছ লাগানোর এই উদ্যোগ গ্রহণ করেছি। উদ্ভিদ উদ্যানে লাগানো গাছগুলো বড় হয়ে গেলে এখানে একটি ফলের বাগান হয়ে যাবে। তখন দেখতে আরো দৃষ্টিনন্দন লাগবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x