ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯, ২৯ সফর ১৪৪৪

শতবর্ষপুরনো সাঁকোই যাতায়াতের ভরসা

প্রকাশনার সময়: ০৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৭ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৪

“জন্মের পর থেকেই দেখছি পারাপারে বাঁশের সাঁকোর ভোগান্তি। এই ভোগান্তির শেষ কবে হবে তা জানিনা। তবে মৃত্যুর পূর্বে সমাধান দেখে গেলে শান্তি পেতাম”। কথাগুলো আক্ষেপ করে বললেন, উত্তর রাঙ্গামালিয়া গ্রামের ৮০ বছরের বৃদ্ধ মো. ইদ্রিস মাদবর।

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার উত্তর রাঙ্গামালিয়া গ্রামের মাদবর বাড়ির ঘেঁষে ইছামতি খাল পারাপারে বাঁশের সাঁকোর দুরবস্থা শতবর্ষেরও অধিককালের। গুরুত্বপূর্ণ এ সাঁকোটি মাতবর পাড়াসহ আশেপাশের এলাকার মানুষের পারাপারের একমাত্র ভরসা।

সাঁকোটি প্রায় ২ শত ফুট লম্বা। প্রতিদিন মাতবর বাড়ির লোকজনের হাট-বাজার, স্কুল-কলেজ, কৃষি কাজ ও জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের যেকোন কাজের জন্য এ সাঁকোটি পার হতে হয়।

এলাকাবাসী জানান, শুরু থেকেই সাঁকোটির দুরবস্থা। সাঁকো থেকে পড়ে এ পর্যন্ত দুজন শিশুর মৃত্যু হয়েছে, কয়েকজন পঙ্গু হয়েছে। অনেকের মূল্যবান মালা-মাল পানিতে পড়ে তলিয়ে গেছে। সাকোটির নীচ দিয়ে প্রতিদিন বালুবাহি ট্রলার (বাল্কহেড), যাত্রী ও মালবাহী বিভিন্ন ধরনের নৌকা চলাচল করে। তাই প্রায় সময়ই ট্রলার ও নৌকার ধাক্কায় সাঁকো ভেঙ্গে কিংবা নড়বড়ে হয়ে যায়। তখন ঠিক না করা পর্যন্ত সাঁকো ওপর মানুষ চলাচল বন্ধ থাকে। ঐ সময় নদী সাঁতরিয়ে পার হওয়া ছাড়া উপায় থাকে না। এ নিয়ে চলাচলকারী ট্রলার, নৌকার চালকের সাঙ্গে এলাকাবাসীর প্রায়ই মনোমালিন্য, ঝগড়া-বিবাদের সৃষ্টি হয়। রাতের অন্ধকার কিংবা বৃষ্টির সময় শিশু, বৃদ্ধ কিংবা যে কোন লোকের পক্ষে পারাপার কঠিন হয়ে পড়ে।

মাতবর বাড়ির মো. গিয়াসউদ্দিন জানায় যে, প্রতিবছর শেষে সাকোঁটি তাদের বাড়ির সকলের টাকায় মেরামত করতে হয়। স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে অবহিত করেও কোন কাজ হয়নি। এছাড়া সাঁকোটির দুরবস্থার চিত্র বিভিন্ন সময় বিভিন্ন প্রচার মাধ্যমেও প্রচারিত হয়েছে। তবে প্রতিটি নির্বাচনের পূর্বে প্রার্থীরা সাঁকোটি পাকা ব্রিজ করার প্রতিশ্রুতি দিলেও নির্বাচিত হওয়ার পর মনে রাখেনা। তাই এলাকাবাসী উক্ত সাঁকোটির স্থলে একটি পাকা ব্রিজ নির্মাণের জন্য প্রশাসনের বিভিন্ন স্তরে স্তরে ঘুরে বেড়াচ্ছে।

এব্যপারে সিরাজদিখান উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম মুঠো ফোনে জানান, আমরা সরেজমিনে গিয়ে দেখে এলাকাবাসীর চলাচলের সুবিধার্থে যা করার প্রয়োজন সেই উদ্যোগ নেওয়া হবে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ