ঢাকা | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

পটুয়াখালীতে ইলিশে খরা

রাজীব দেবনাথ

প্রকাশনার সময়

০৩ সেপ্টেম্বর ২০২১, ২০:৫৪

আপডেট

০৩ সেপ্টেম্বর ২০২১, ২১:০২

গভীর বঙ্গোপসাগরে জেলেদের জালে কম ধরা পরছে ইলিশ। গত বছর এই সময় রেকর্ট পরিমান ইলিশ ধরা পরে দক্ষিন অঞ্চলে। গত ১৯-২০ অর্থ বছরে ৬৭০৬৫ মেট্রিকটন ইলিশ মাছ আহরণ হয়। কিন্তু এবারের চিত্র সম্পন্ন ভিন্ন। শ্রাবন পেরিয়ে ভাদ্র মাস প্রায় শেষের পথে, কিন্তু চাহিদা মতো ইলিশের দেখা মিলছে না পটুয়াখালীর মহিপুর আলিপুর মৎস বন্দরে।

পটুয়াখালীর মহিপুর-আলিপুরে ইলিশের ট্রলারগুলো সকাল হলেই মৎস্য বন্দরে এসে ভিড়ছে। কিন্তু এই সময়ে জেলেরা সাগরে যে পরিমাণ ইলিশ পাওয়ার কথা তেমন পাচ্ছেন না। এছাড়াও জেলেদের জালে যে ইলিশ এখন ধরা পড়ছে তার বেশিরভাগ আকারে ছোট। ফলে ইলিশের দাম বৃদ্ধি পাচ্ছে পাইকারী বাজারে।

মৎস আরত ও স্থানীয় খুচরা মৎস ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, হঠাৎ করে কয়েকদিন ধরে বঙ্গোপসাগরে তেমন ইলিশের দেখা মিলছে না। সাগরে ইলিশ ধরা পড়ার পরিমান কম। কিন্তু ইলিশের চাহিদা দিন দিন বেড়েই চলেছে, তাই পাইকারি বাজারেও এর দাম বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ইলিশের শতের দাম চাওয়া হচ্ছে প্রায় দেড় লাখ টাকা।

এদিকে পটুয়াখালীর মাছ বাজার গুলো ঘুরে দেখা য়ায় বড় আকারের ইলিশ বাজারে খুচরা বিক্রি হচ্ছে দেড় থেকে দুই হাজার টাকা প্রতি কেজি হিসেবে। পায়রা নদীর ইলিশের রয়েছে আলাদা সুনাম। লোক মুখে শুনতে পাওয়া যায় এই নদীর ইলিশের স্বাদ ও ঘ্রানের কথা। সেই পায়রাকুঞ্জ এলাকার বাজারে ১ কেজি থেকে ২ কেজির কাছাকাছি ইলিশ বিক্রি হচ্ছে ওজন ভেদে ২২০০ থেকে ২৫০০ টাকায়।

মহিপুর মৎস্য আরতদার ব্যবসায়ী সভাপতি ফজলু গাজী জানান, মৌসুমের সময় হলেও সমুদ্রে মাছ কম পাচ্ছে জেলেরা। সাগরে জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ। পর্যাপ্ত ইলিশ না পাওয়াই হচ্ছে খুচরা বাজারে ইলিশের দাম বৃদ্ধির মূল কারণ।

ইলিশ মাছ কম ধরা পরার কিছু কারণ চিহ্নিত করেছে মৎস গবেষনা ইনিস্টিটিউট।

গবেষকরা বলছেন, প্রকৃতির উপর নির্ভরশীলতা কমিয়ে, নদী খননের মতো কিছু পদক্ষেপ নিলে এদেশে ইলিশ মাছের প্রজনন ও আহরণ বাড়বে। নদীর নাব্য সংকটের কারণে ইলিশ তার গতি পথ পরিবর্তন করছে। তবে বৃষ্টি হলে বা আমাবস্যা-পূর্নিমায় নদ-নদীর পানি বৃদ্ধি পেলে ইলিশের দেখা মিলবে বলে আশা ব্যক্ত করেছে মৎস গবেষকরা।

পটুয়াখালীর জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, ইলিশের বিচরণ ক্ষেত্র পরিবর্তনের কারণে সাগরে ইলিশ কম ধরা পরছে। তবে এ নিয়ে আরো বিস্তর গবেষণা করা হলেই মূল ঘটনা বেড়িয়ে আসবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x