ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২

চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনায় বাণিজ্য মন্ত্রণালয় প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশনার সময়: ২০ জুলাই ২০২১, ২১:৫৯ |

চামড়া শিল্পখাতের অন্যতম প্রধান কাঁচামাল চামড়ার শতকরা প্রায় ৫০ ভাগ ঈদুল আজহার সময় সংগৃহীত হয়ে থাকে। কোরবানির চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ব্যাপক প্রস্তুতির কথা জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয় ঈদুল আজহা উপলক্ষে প্রাপ্ত কাঁচা চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে যথাযথভাবে চামড়া সংগ্রহ, প্রয়োজনীয় লবণ প্রয়োগ, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, পরিবহনসহ জনসচেতনতামূলক প্রচার-প্রচারণা কার্যক্রম এবং কমপ্রেহেনসিভ মনিটরিং কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং টিম গঠন করেছে।

লবণের পর্যাপ্ত মজুত রাখাসহ সহনীয় মূল্যে প্রয়োজনীয় লবণের সরবরাহ রক্ষা করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় এবং বিসিককে অনুরোধ জানানো হয়েছে। মাঠপর্যায়ে লবণের পর্যাপ্ত মজুত রয়েছে বলে বিসিক নিশ্চিত করেছে। লবণ পরিবহনে যাতে কোনো বিঘ্ন না ঘটে, সে বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, লবণ প্রয়োগ এবং সঠিকভাবে চামড়া সংগ্রহের সঙ্গে সংশ্লিষ্ট জনসচেতনতামূলক বয়ান/প্রচারের লক্ষ্যে ধর্মবিষয়ক মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশনকে অনুরোধ জানানো হয়েছে। কোরবানির পর দ্রুততার সঙ্গে বর্জ্য ব্যবস্থাপনা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম গ্রহণে স্থানীয় সরকার বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

ঈদের দিন ঢাকামুখী পরিবহন চামড়ার মান দ্রুত বিনষ্ট করে। তাই কোরবানির দিন হতে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে যাতে মাঠপর্যায় হতে কাঁচা চামড়া ঢাকা অভিমুখে পরিবহন না করা হয়, সে বিষয়ে জননিরাপত্তা বিভাগের সহায়তা চাওয়া হয়েছে।

ট্যানারি মালিকদের অনুকূলে ঈদের ১৫ দিন পূর্বে স্বল্প সুদে/সার্ভিস চার্জে এবং সহজ শর্তে পর্যাপ্ত ঋণ প্রদানের অনুরোধ জানিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকে অনুরোধ জানানো হয়েছে। এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক এবং বাণিজ্যিক ব্যাংক ইতোমধ্যে প্রায় ছয়শত কোটি টাকা বরাদ্দ করেছে।

এছাড়াও লবণের পরিবহন নির্বিঘ্নকরণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে অনুরোধ জানানো হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় ব্যাপক মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে কমিটি গঠন করেছে।

বাণিজ্য সচিবকে আহ্বায়ক করে কেন্দ্রীয় যৌথ সমন্বয় কমিটি, বিভাগওয়ারি সমন্বয়ের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবগণের সভাপতিত্বে সমন্বয় ও মনিটরিং কমিটি করা হয়েছে।

ঢাকাস্থ সাভার, পোস্তা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং নাটোর জেলার জন্য মনিটরিং টিম; বিভাগীয় শহরের জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন বিভিন্ন দফতরের কর্মকর্তার সমন্বয়ে মনিটরিং টিম; জেলা শহরের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা জেলা প্রশাসনের সাথে সমন্বয়পূর্বক দায়িত্ব পালনের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর-এর ডিজি-এর নিকট নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া কাঁচা চামড়া সংক্রান্ত বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে কন্ট্রোল সেল গঠন করা হয়েছে।

জনসচেতনতা সৃষ্টির জন্য বিটিভিসহ বেসরকারি টিভি চ্যানেলসমূহে টিভি কর্মাশিয়াল (টিভিসি) প্রচার, ৫টি গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে গণবিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। বাংলাদেশ বেতারে গণবিজ্ঞপ্তির বার্তা প্রচারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে; পৌর ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে কাঁচা চামড়া সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসকগণের মাধ্যমে প্রচার-প্রচারণা কার্যক্রম গ্রহণ করা হয়েছে; দুই লাখ ৫০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে; ব্যাপক জনগোষ্ঠীর নিকট সচেতনতামূলক বার্তা ও চামড়ার মূল্য পৌঁছানোর লক্ষ্যে মুঠোফোনে ক্ষুদে বার্তা প্রেরণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী জানিয়েছেন, কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি প্রদান : রফতানি নীতি ২০১৮-২১ এ কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রফতানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা শিথিল করে ২৯ জুলাই গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নিষেধাজ্ঞা শিথিল পরবর্তীতে কেস-টু-কেস ভিত্তিতে কালাম ব্রাদার্স ট্যানারি, লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ (ইউনিট-২), অঝক ইনভেস্টমেন্ট, মেসার্স কাদের লেদার কমপ্লেক্স, আমিন ট্যানারি, মুক্তা ট্যানারি এ ৬টি প্রতিষ্ঠানের প্রত্যেকের অনুকূলে ২০ লাখ বর্গফুট করে সর্বমোট এক কোটি ২০ লাখ বর্গফুট ওয়েট-ব্লু চামড়া শর্ত সাপেক্ষে রফতানির অনুমতি প্রদান করা হয়েছে।

বাণিজ্য সচিব গত ১৪ জুলাই বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের সঙ্গে জুম প্লাটফর্মে সভা করে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছেন। গত ১৫ জুলাই বাণিজ্যমন্ত্রী কাঁচা চামড়ার প্রতি বর্গফুটের মূল্য নিম্নরূপভাবে ঘোষণা করেছেন। লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার মূল্য প্রতি বর্গফুট ঢাকায় ৪০-৪৫ টাকা, ঢাকার বাইরে ৩৩-৩৭ টাকা, খাসির কাঁচা চামড়া সারাদেশে ১৫-১৭ টাকা, বকরির কাঁচা চামড়া ১২-১৪ টাকা।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x