ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

চলছে কোরবানির পশুর চামড়া সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশনার সময়: ২১ জুলাই ২০২১, ১৫:০১ |

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে পশু কোরবানি শেষে রাজধানীতে চামড়া সংগ্রহ শুরু হয়েছে। বুধবার (২১ জুলাই) বেলা ১২টার পরপরই পাড়ায় পাড়ায় গিয়ে বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানা চামড়া সংগ্রহের কাজ শুরু করেছে।

রাজধানীর দক্ষিণ বনশ্রী, বাসাবো, খিলগাঁও, গোড়ান, পূর্ব রামপুরা, মালিবাগ চৌধুরীপাড়া ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বিভিন্ন এলাকার মহল্লা থেকে থেকে ভ্যান, রিকশা, পিকআপে করে চামড়া সংগ্রহ করছেন মাদ্রাসা ও এতিমখানার ছাত্র-শিক্ষকরা। সংগ্রহীত চামড়া এতিমখানা ও মাদ্রাসা নিকটবর্তী স্থানে স্তুপ করে রাখা হচ্ছে। এখান থেকে বিভিন্ন ব্যবসায়ী চামড়া সংগ্রহ করে ভারতে নিয়ে যাবেন।

পরিসংখ্যান জানাচ্ছে সারাবছর জুড়ে এই শিল্প মালিকরা যে পরিমাণ চামড়া সংগ্রহ করেন তার প্রায় অর্ধেকেরই যোগান হয় কোরবানির ঈদে। এরই মধ্যে পাইকারি চামড়ার বৃহৎ আড়ত রাজধানীর পোস্তা, সাভারের চামড়া শিল্পনগরীসহ সারাদেশের হাটগুলো প্রস্তুত চামড়া কেনার জন্য। তবে অন্যান্য বছরের তুলনায় এবার চামড়ার দাম কিছুটা কম।

এবার লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার মূল্য প্রতি বর্গফুট ঢাকায় ৪০ থেকে ৪৫ টাকা, ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা, খাসির কাঁচা চামড়া সারাদেশে ১৫ থেকে ১৭ টাকা, বকরির কাঁচা চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার।

খিলগাঁও পূর্ব গোড়ান এলাকার মাদরাসাতুল আফফাল আল ইসলামিয়া মাদ্রাসার তত্ত্বাবধায়ক মুফতি মুরাদ হোসেন জানান, প্রতিবছরের মতো এবারও আশপাশের এলাকা থেকে চামড়া সংগ্রহ করা হচ্ছে। পরবর্তীতে চামড়া ব্যবসায়ীরা আমাদের কাছ থেকে চামড়া আরতে নিয়ে যাবেন। তবে এবার গতবারের চেয়ে চামড়া কম পাওয়া যাচ্ছে।

দক্ষিণ বনশ্রী তিতাস রোড এলাকায় দাওয়াতুল কোরআন ইসলামিয়া মাদ্রাসার তত্ত্বাবধায়ক আহসান উল্লাহ জানান, সকাল থেকে চামড়া সংগ্রহের কাজ শুরু হয়েছে। এ পর্যন্ত প্রায় একশো টির মত চামড়া সংগ্রহ করা হয়েছে। তবে গতবার একই সময়ে অনেক বেশি চামড়া সংগ্রহ করা হয়েছিল। এবার তুলনামূলক চামড়া সংগ্রহের সংখ্যা একটু কম মনে হচ্ছে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x